দেশজুড়ে পালিত হচ্ছে সুন্দরবন দিবস

Screenshot_20240214-115944.jpg

দেশের তথ্য ডেস্ক: সমুদ্র উপকূলবর্তী নোনা পরিবেশের সবচেয়ে বড় ম্যানগ্রোভ বন হিসেবে সুন্দরবন বিশ্বের সর্ববৃহৎ অখণ্ড বনভূমি।

আজ সুন্দরবন দিবস। সুন্দরবনের জীববৈচিত্র্য সংরক্ষণে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ১৪ ফেব্রুয়ারি সুন্দরবন দিবস পালিত হয়ে আসছে।২০০১ সালের ১৪ ফেব্রুয়ারি বাংলাদেশ পরিবেশ আন্দোলনের আওতায় খুলনা বিশ্ববিদ্যালয়, খুলনার স্বেচ্ছাসেবী সংগঠন রূপান্তর ও পরশের উদ্যোগে এবং দেশের আরও ৭০টি পরিবেশবাদী সংগঠনের অংশগ্রহণে প্রথম জাতীয় সুন্দরবন সম্মেলন অনুষ্ঠিত হয়।

সেই সম্মেলনে ১৪ ফেব্রুয়ারিকে‘সুন্দরবন দিবস’ঘোষণা করা হয়। সে হিসেবে এবারও পালিত হচ্ছে ২৪তম সুন্দরবন দিবস।বরাবরের মতো এবারেও সুন্দরবন দিবসের মূল অনুষ্ঠানটি হবে খুলনায়। দিবসটি উপলক্ষে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

 

বিশ্ব ভালোবাসা দিবস যতটা উৎসাহ ও উদ্দীপনা নিয়ে পালন করা হয়। সুন্দরবন দিবসকে ততটাই অবহেলা করা হয়। বাংলাদেশের প্রায় সবগুলো পাবলিক বিশ্ববিদ্যালয়ে বিশ্ব ভালোবাসা দিবস পালিত হয়েছে। আবার প্রেম বঞ্চিতরা বিক্ষোভ মিছিলও করেছে কিন্তু কোন বিশ্ববিদ্যালয়েই সুন্দরবন দিবস পালন করা হয়নি।

 

জলবায়ু পরিবর্তন ও সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বেড়ে যাওয়া মারাত্মক হুমকির। এজন্য সুন্দরবনের আশে পাশে শিল্পকারখানা বন্ধ রেখে দীর্ঘ মেয়াদী পরিকল্পনা নিতে হবে। মিডিয়াগুলোকে এগিয়ে আসতে হবে। সুন্দরবনের সৌন্দর্য মানুষের মাঝে তুলে ধরতে হবে। তাহলেই আমরা আমাদের প্রিয় এই সুন্দরবনকে রক্ষা করতে পারবো।

উল্লেখ্য সুন্দরবনে রয়েছে ৫ হাজার প্রজাতির উদ্ভিদ,১৯৮ প্রজাতির উভচর প্রাণী,১২৪ প্রজাতির সরীসৃপ,৫৭৯ প্রজাতির পাখি, ১২৫ প্রজাতির স্তন্যপায়ী প্রাণী ও ৩০ প্রজাতির চিংড়ি মাছ রয়েছে।তবে এই তথ্যের কিছু হেরফের হতে পারে।

Share this post

PinIt
scroll to top