নৌকা পারাপারের সময় নদীর স্রোতে যাত্রী সমেত নৌকা ভেসে যায় অন্যদিকে বন্যা দুর্গতদের পাশে প্রশাসন।

20240919_000406-scaled.jpg

কলকাতা প্রতিনিধিঃ সমরেশ রায় ও শম্পা দাস
আজ ১৮ই সেপ্টেম্বর বুধবার, একদিকে যখন পাঁশকুড়া বন্যা প্লাবিত এলাকায় সরাই ঘাটে যাতি পারাবারের সময় ১৫ জন যাত্রী নিয়ে নৌকো যখন স্রোতের মুখে ভেসে যায় , ঠিক সেই সময় মানবিক মুখ দেখালো প্রশাসন, বান ভাসিদের হাতে জলের বোতল তুলে দিতে , জলের বোতল নেওয়ার জন্য কাড়াকাড়ি পড়ে যায়,

পশ্চিম মেদিনীপুরের পাঁশকুড়ার সরাইঘাটে নৌকা পারাপারের সময় নদীর স্রোতের মধ্যে পড়ে নৌকা প্রায় ১৫ জন যাত্রী সহ।
সেই সময় গরপুরুষোত্তমপুরে নদীর বাঁধভাঙ্গা অবস্থায় । জলের স্রোত তীব্র গতিতে নদী দিয়ে বইছে, এলাকায় নৌকা নিয়ন্ত্রণ হারিয়ে ভাঙ্গা এলাকায় এলে একাধিক নৌকা যাত্রীর নদীতে লাফ দেয়, নিজেদের প্রাণ বাঁচানোর জন্য। তখন অনেকেই নৌকার মধ্যে চেঁচামেচি শুরু করে দেয়, এমনকি পার থেকেও মানুষেরা চেঁচিয়ে ওঠেন, তারাও ভেবে পাচ্ছিলেন না, নৌকোটি কোথায় গিয়ে ঠেকবে, কারণ নৌকো স্রোতের মধ্য দিয়ে এবং স্রোতের পাকের মধ্য দিয়ে প্রচন্ড গতিতে চলতে থাকে, যারা নৌকোর মধ্যে ছিলেন, হয়ে চেঁচামেচি করতে থাকে। এইভাবে স্রোতের মধ্যে বেশ কিছুটা চলে যাওয়ার পর, নৌকাটি গ্রামের ভেতরে প্রবেশ করে এবং নৌকার যাত্রীরা প্রাণে বাঁচেন। যারা জলের মধ্যেও লাফ দিয়েছিলেন তারাও পারে বেচেঁ ফেরেন কোনভাবেই।

অন্যদিকে মানবিক মুখ দেখালো পুলিশ প্রশাসন, বন্যা দুর্গত এলাকায় গিয়ে গ্রামবাসীদের হাতে জলের বোতল তুলে দিলেন, কারণ বন্যার ফলে এলাকায় বিদ্যুৎ সরবরাহ থেকে শুরু করে তো কিছু জলের তলায়, গ্রামবাসীরা জল পাচ্ছিলেন না, তাই এই একটি বড় মানবিকতার নজির সৃষ্টি করল, জল পেয়ে গ্রাম বাসিরা কারাকারি করতে থাকেন, প্রশাসনের উপস্থিতিতে সকলকে শান্তিপূর্ণভাবে জল হাতে তুলে দিলেন। গ্রামবাসীরা কিছুটা হলেও স্বস্তির নিঃশ্বাস ফেললেন।

Share this post

PinIt
scroll to top