পশ্চিম মেদিনীপুর জেলার ঘাটাল বন্যা প্লাবিত, পৌরসভার রাস্তায় ডিঙ্গিতে যাতায়াত মানুষের।

20240919_000201-scaled.jpg

কলকাতা প্রতিনিধিঃ সমরেশ রায় ও শম্পা দাস

আজ ১৮ই সেপ্টেম্বর বুধবার, পশ্চিম মেদিনীপুরের জেলার, ঘাটাল মহকুমায় বন্যা পরিস্থিতি ভয়াবহ রূপ ধারণ করেছে, গতকাল থেকেই নদীগুলিতে জলের চাপ ক্রমশ বেড়ে চলেছে, ফলে বিভিন্ন এলাকা নতুন করে প্লাবিত হচ্ছে।

জলের স্তর ক্রমশ বৃদ্ধি পাচ্ছে, বহু এলাকাতে বাঁধ ভেঙে জল গ্রামে প্লাবিত হয়ে ঢুকছে, ঘাটালের বড়দা চৌকন এলাকাতে রাজ্য সড়কের উপরে জল উঠে যাবার কারণে যান চলাচল বন্ধ হয়ে যাওয়ার পরিস্থিতি তৈরি হয়েছে। ঘাটালের বন্যা পরিস্থিতির উদ্যোগ জনক ভাবে অবনতি হয়েছে।

বিভিন্ন জায়গায় জল ঢোকার কারণে, বিদ্যুৎ দপ্তর প্রায় 450 টি টান্সফরমার থেকে বিদ্যুৎ সরবরাহ সামরিকভাবে বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে।

গতকাল বিকালে চন্দ্রকোনা ১ ব্লকের ,মনোহরপুর এক গ্রাম পঞ্চায়েতের গাংসা গ্রামে শিলাবতী নদীর বাঁধ ভেঙেছে, এর ফলে পার্শ্ববর্তী প্রায় দশটি গ্রাম বন্যার জলে ভেসে গিয়েছে। এলাকার কৃষি জমি জলের তলায়, অন্যদিকে ঘাটালের বন্দর এলাকায় রূপনারায়ণ নদীর জল গতকাল রাত থেকেই বিপদসীমার উপর দিয়ে বয়ে চলেছে, ইতিমধ্যে ঘাটালের সাংসদ দীপক অধিকারী (অভিনেতা দেব), বিভিন্ন এলাকায় বন্যা পরিস্থিতি পরিদর্শন করে। পরে তিনি মহকুমা প্রশাসনের সঙ্গে বন্যা পরিস্থিতি নিয়ে বৈঠক করেন, সেই বইঠকে জল বাড়লে কিভাবে মোকাবিলা করা হবে, ত্রান ও আশ্রয় এবং বন্যার সময় এলাকায় বিদ্যুৎ ও পানীয় জলের পরিষেবা প্রভৃতি বিষয়ে আলোচনা হয়।

ঘাটালে সেই চিরাচরিত বন্যা পরিস্থিতির ভয়াবহ রূপ আবারো দেখা গেল , পৌরসভার ভেতরে রাস্তার উপর জল এতটাই বেশি , যে মানুষকে ডিঙ্গিতে করে রাস্তা পার হতে হচ্ছে। পৌরসভার বেশ কয়েকটি ওয়ার্ড ইতিমধ্যেই জলমগ্ন ঘাটালবাসীর কাছে জল যন্ত্রণা যেন অভিশাপ হয়ে দাঁড়িয়ে গেছে। এলাকার মানুষ সমস্ত কিছু থেকে বিচ্ছিন্ন, ডিঙ্গি ছাড়া তাদের কোন উপায় নাই এমনই চিত্র দেখা গেল, কোথাও এখনো পর্যন্ত ত্রাণ পৌঁছায়নি। এলাকার মানুষের আতঙ্কে রয়েছেন।

Share this post

PinIt
scroll to top