লেখাপড়ার খরচ জোগাতে পারব এই সেলাই মেশিন চালিয়ে ||||

machine.webp

দেশের তথ্য ডেস্ক দুর্গাপুর প্রতিনিধি :-  ‘বসুন্ধরা গ্রুপের পক্ষ থেকে মাসব্যাপী আমাদের সেলাই প্রশিক্ষণ দেওয়া হয়েছে। আর এখন আমাদের সেলাই মেশিন দেওয়া হলো। এই সেলাই মেশিন চালিয়ে কাজ করে এখন নিজের লেখাপড়ার খরচ জোগাতে পারব। মা-বাবার কাছ থেকে আর টাকা নিতে হবে না।

গতকাল শুক্রবার রাজশাহীর দুর্গাপুরে সেলাই মেশিন পেয়ে এভাবেই নিজের অনুভূতির কথা বলছিলেন কলেজ শিক্ষার্থী আইরীন খাতুন। সকালে উপজেলার ঝালুকা ইউনিয়নের আমগাছি সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে বসুন্ধরা গ্রুপের সহায়তায় শুভসংঘের উদ্যোগে আইরীনসহ ২০ জন অসচ্ছল নারীর হাতে সেলাই মেশিন তুলে দেওয়া হয়।

সেলাই মেশিন বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন দুর্গাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সোহেল রানা। এতে উপস্থিত ছিলেন ইউপি সদস্য আজগর আলী, ইউপি সদস্য সাহাবুদ্দিন প্রমুখ।

জানা গেছে, দুর্গাপুরের পিছিয়ে পড়া নারীদের স্বাবলম্বী করে গড়ে তুলতে এগিয়ে আসে দেশের শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপ। বসুন্ধরা শুভসংঘের উদ্যোগে উপজেলার ঝালুকা ইউনিয়নের আমগাছি সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে মাসব্যাপী ২০ জন অসচ্ছল নারীকে সেলাই প্রশিক্ষণ দেওয়া হয়। প্রশিক্ষণ শেষে গতকাল তাঁদের হাতে তুলে দেওয়া হয় সেলাই মেশিন।
সেলাই মেশিন পেয়ে আঞ্জুরা খাতুন নামের এক নারী বলেন, ‘কৃষক পরিবারে জন্ম আমার।

অভাবের সংসারে এসএসসি পর্যন্ত লেখাপড়া করেছি। এরপরই মা-বাবা আমাকে বিয়ে দেন। বিয়ের দুই বছর পর আমাদের একটি ছেলেসন্তান হয়। ভালোই চলছিল সংসার। বিয়ের চার বছর পর আমার স্বামী যৌতুকসহ বিভিন্ন অজুহাত দেখিয়ে অন্য জায়গায় গিয়ে নতুন করে সংসার বাঁধেন।

এরপর আমার জীবনে নেমে আসে ঘোর অন্ধকার। দুই বছরের শিশুসন্তান নিয়ে চলে আসি বাবার বাড়িতে। বাবার অভাবের সংসার। অবশেষে বসুন্ধরা গ্রুপের সহায়তায় সেলাই প্রশিক্ষণ নিয়ে সেলাই মেশিন পেয়েছি। বসুন্ধরা গ্রুপ আলোর পথ দেখিয়েছে।’
সেলাই মেশিন বিতরণ অনুষ্ঠানে ইউএনও সোহেল রানা বলেন, ‘বসুন্ধরা গ্রুপের এমন উদ্যোগে এই উপজেলার যেসব নারী পিছিয়ে আছেন, তাঁরা অনেকটাই এগিয়ে যাবেন, স্বাবলম্বী হতে পারবেন।’

লালমনিরহাটে সাংস্কৃতিক অনুষ্ঠান ও মঞ্চনাটক

‘মুক্তিযুদ্ধের চেতনায় গড়ি অসাম্প্রদায়িক বাংলাদেশ’ শীর্ষক স্লোগান সামনে রেখে বসুন্ধরা শুভসংঘের কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলা শাখার উদ্যোগে আলোচনাসভা, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং ‘তুই রাজাকার’ নামের মঞ্চনাটকের আয়োজন করা হয়েছে।

গত বৃহস্পতিবার রাতে লালমনিরহাট সদর উপজেলার কুলাঘাট উচ্চ বিদ্যালয় মাঠে আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন লালমনিরহাট জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট মতিয়ার রহমান। বিশেষ অতিথি ছিলেন একুশে পদকপ্রাপ্ত লেখক ও গবেষক অ্যাডভোকেট এস এম আব্রাহাম লিংকন এবং অ্যাডভোকেট সফুরা বেগম। আলোচনায় অংশ নেন কুলাঘাট ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি এনামুল হক, সাধারণ সম্পাদক এমদাদুল হক প্রমুখ। সঞ্চালনায় ছিলেন বসুন্ধরা শুভসংঘের ফুলবাড়ী উপজেলা শাখার সভাপতি নুরুন্নবী মিয়া।

Share this post

PinIt
scroll to top