রাত দখল অধিকার দখল আন্দোলনের ডাকে, প্রতিবাদ ও নাগরিক মিছিল।

IMG-20240826-WA0000.jpg

সমরেশ রায় ও শম্পা দাস , কলকাতা

আজ ২৫ শে আগস্ট রবিবার।, ঠিক দুপুর দুটোই, রামলীলা ময়দানে এক বিশাল জমায়েত ও প্রতিবাদ মিছিল করলেন অগণিত নাগরিক।। রামলীলা ময়দান থেকে ধর্মতলা মেট্রো চ্যানেল পর্যন্ত। শিশু থেকে বড়, স্কুল থেকে কলেজ এবং বৃদ্ধ থেকে বৃদ্ধা, অভিভাবক থেকে অভিভাবিকা কেউ বাধ ছিল না এই মিছিলে পা মেলাতে।

আর জি করের ঘটনাকে কেন্দ্র করে এবং ডিউটিরত মহিলা চিকিৎসককে নৃশংসভাবে খুন করার প্রতিবাদে এই মিছিল চলছে, প্রতিবাদের ঝড় থামবে না। যতদিন না দোষীদের শাস্তি হচ্ছে, অবিলম্বে পুলিশ কমিশনার কে পদত্যাগ করতে হবে, মুখ্যমন্ত্রীকে পদত্যাগ করতে হবে, কিসের এত টালবাহান, কেন ১৫ দিন হয়ে গেল এখনো সঠিক বিচার হলো না। আজ রাস্তায় নেমেছে সর্ব ধর্মের মানুষ,

যদিও সিবিআই তদন্ত চালিয়ে যাচ্ছেন কিন্তু আর কতদিন উপযুক্ত দোষীদের সম্মুখে আনতে হবে এবং তাদের শাস্তি দিতে হবে। কোন টালবাহানা নয়। কোন নাটক না,

আমাদের তিনটে দাবী।
সিবিআইকে আরজি করের স্বৈরাচার ও দুর্নীতির মূলমাথা সন্দীপ ঘোষ কে অবিলম্বে গ্রেপ্তার করতে হবে , রাজ্য সরকারকে স্বাস্থ্যক্ষেত্রে দুর্নীতি সিন্ডিকেটের মূল মাথা। শ্যামাপদ দাস, সুশান্ত রায় , সুদীপ্ত রায় ও সন্দীপ ঘোষ কে আগামী সাত দিনের মধ্যে সাসপেন্ড করতে হবে।

দিনে ও রাতে গণপরিসরে নারী ও প্রান্তিক লিঙ্গ যৌনতার মানুষদের দখল জায়গা দিতে হবে

নিয়ন্ত্রণ নয় ,নজরদারি নয়, কর্মক্ষেত্র ও সামাজিক ক্ষেত্রে, নারী ও প্রান্তিক লিঙ্গ যৌনতার মানুষদের সমমর্যাদা দিতে হবে।

এছাড়াও জানান,

আর জি করের ঘটনার তদন্ত সহ সমস্ত অমীমাংসিত ধর্ষণের ঘটনার বিচার নিশ্চিত করতে হবে।

ফাইল বন্দি ধর্ষণ ও যৌন হেনস্তার কেশ অবিলম্বে ওপেন করতে হবে।

২৪×৭ সুলভ শৌচালয়ের ব্যবস্থা করতে হবে

২৪×৭ বিনামূল্যে বা সুলভ মূল্যে মেয়েদের ও ট্রান্স, ক্যুইয়ার মানুষদের জন্য গণপরিবহন ব্যবস্থা দিতে হবে।।

হাসপাতাল থেকে শুরু করে, রাতে কাজ চলা প্রতিটি কর্মক্ষেত্রে সুরক্ষিত বিশ্রামাগার চাই।

প্রতিটি কাঠামোর জন্য নির্দিষ্ট বাজেট বরাদ্দ করতে হবে।

দোষীদের শাস্তির সাথে সাথে, অবিলম্বে আমাদের দাবি গুলি পূরণ করতে হবে, মহিলাদের সুরক্ষা যতদিন না হচ্ছে আমরা আন্দোলন চালিয়ে যাবো। এবং আমরা পুলিশ কমিশনারের পদত্যাগ চাই অবিলম্বে পদত্যাগ করতে হবে।

আর আমরা কাউকে হারাতে চাই না, পার্ক স্ট্রিট ,বানতলা ,আর জি কর হতে দেব না, এবার নাটক বন্ধ করার পালা, সাধারণ মানুষ পথে নেমেছে। সারা রাস্তা পুলিশি পাহারায় মিছিল মেট্রো চ্যানেলে সুষ্ঠুভাবে শেষ করলেন।

রিপোর্টার,

Share this post

PinIt
scroll to top