জল নিকাশীর দাবীতে, পাঁশকুড়ার সেচ দপ্তর ও বিডিও অফিসে কৃষকদের বিক্ষোভ ডেপুটেশন।

IMG-20240710-WA0003.jpg

কলকাতা প্রতিনিধিঃ সমরেশ রায় ও শম্পা দাস

 

আজ ১০ই জুলাই বুধবার, পূর্ব মেদিনীপুরে পাঁশকুড়া এলাকায় সুষ্ঠ জল নিকাশীর দাবীতে শেচদপ্তর ও ভিডিও অফিসে কৃষকরা বিক্ষোভ দেখালেন ও ডেপুটেশন দিলেন।

পাঁশকুড়া এলাকার মধ্য দিয়ে বয়ে যাওয়া ..ওয়ান মেন.. খাল মজে যাওয়া ও এন এইচ ৬ এর উপর ফ্লাইওভার এবং ৬ লেনের রাস্তা তৈরির সময় নিকাশী নালা বন্ধ হয়ে যাওয়ার প্রকৃতি কারণে নারান্দা, কনকপুর, মহৎপুর, জানাবাড়, শিমুলহান্ডা,আখোয়ার সহ বিস্তীর্ণ এলাকার জল নিকাশী অবরুদ্ধ হয়ে পড়েছে।

এর কারনে এলাকায় ধান বাদাম ও অর্থকরী ফসল ফুল চাষ নষ্ট হচ্ছে ,যে কারণে প্রায় সশ্রাধিক পরিবার খাদ্য ও আর্থিক সংকটে পড়ছে , দুর্বৃত্ত অবস্থায় জীবন যাপন করতে বাধ্য হচ্ছে, স্থানীয় প্রশাসনকে বারে বারে জানানো সত্ত্বেও তারা কোন সদুত্তর বা ভূমিকা পালন করেন না, ভুক্তভোগী কৃষকদের নিয়ে গড়ে উঠেছে আন্দোলনের অরাজনৈতিক মঞ্চ, কৃষি বাঁচাও কমিটি।

কৃষি বাঁচাও কমিটির পক্ষ থেকে ১০ই জুলাই পাঁশকুড়া শেচ দপ্তরের এসডিও এবং ব্লকের বিডিওর নিকট বিক্ষোভ ও ডেপুটেশন কর্মসূচীতে শামিল হন শতাধিক কৃষক। এই ডেপুটেশন থেকে তারা তিন দফা দাবী জানান এবং একটি স্মারকলিপি দেওয়া হয় এসডিও নাজেশ আফরোজকে।

প্রতিনিধি দলে ছিলেন পূর্ব মেদিনীপুর জেলা বন্যা ভাঙ্গন প্রতিরোধ কমিটির যুগ্ম সম্পাদক নারায়ণ চন্দ্র নায়ক , নারান্দা মহোৎপুর কৃষি বাঁচাও কমিটির সহ-সভাপতি গৌরহরি সামন্ত ও নিমাই বাড়ী, যুগ্ম সম্পাদক সমরেন্দ্রনাথ মাজী ও দেবেন জানা প্রমুখ।

নারায়ণ চন্দ্র নায়ক জানান, শেচ দপ্তরের এসডিও আগামীকালই কমিটির প্রতিনিধির নিয়ে খাল পরিদর্শন করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিয়েছেন। আশ্বাস পাওয়ার পর কৃষকরা কিছুটা হলেও খুশি।

Share this post

PinIt
scroll to top