মৌরিতানিয়ার সমুদ্রে ৮৯ অভিবাসীর মৃত্যু

1720153566-54ae7c068c0d8c99aab598cf06ab5bfc.webp
দেশের তথ্য ডেস্কঃ
এই সপ্তাহের শুরুতে মৌরিতানিয়া উপকূলে নৌকা ডুবে ইউরোপগামী প্রায় ৯০জন অভিবাসী মারা গেছে। দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা এবং একজন স্থানীয় কর্মকর্তা গতকাল বৃহস্পতিবার বলেছেন, আরো বেশ কয়েকজন নিখোঁজ রয়েছেন।

দেশটির দক্ষিণ-পশ্চিম শহর এনডিয়াগো থেকে প্রায় চার কিলোমিটার দূরে আটলান্টিক মহাসাগরের উপকূলে ১ জুলাই সোমবার এই নৌকাডুবির ঘটনা ঘটে। এ ঘটনায় ৮৯ জনের মৃতদেহ মৌরিতানিয়ার উপকূলরক্ষীরা উদ্ধার করেছে বলে রাষ্ট্রীয় বার্তা সংস্থা জানিয়েছে।

তারা আরো জানায়, কোস্টগার্ড পাঁচ বছরের একটি মেয়ে শিশুসহ নয়জনকে জীবিত উদ্ধার করেছে। 

সংস্থাটি জীবিতদের উদ্ধৃতি দিয়ে বলেছে, নৌকাটি সেনেগাল এবং গাম্বিয়ার সীমান্ত থেকে ১৭০ জন যাত্রী নিয়ে যাত্রা করেছিল। নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় এক সিনিয়র কর্মকর্তা এএফপিকে একই তথ্য দিয়েছেন।

প্রবল স্রোতের কারণে আটলান্টিক রুট বিপজ্জনক।

কিন্তু পর্যাপ্ত পানীয় জল এবং ধারণা ক্ষমতার অতিরিক্ত অভিবাসী ছোট নৌকায় যাত্রা শুরু করে। সতর্কতা করা সত্বেও এই সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। 

স্প্যানিশ সরকারের মতে, ২০২৩ সালে স্পেনের ক্যানারি দ্বীপপুঞ্জে অভিবাসীদের সংখ্যা রেকর্ড সংখ্যক বেড়ে দাঁড়ায় ৩৯ হাজার ৯১০, যা দ্বিগুনেরও বেশি। স্প্যানিশ দাতব্য সংস্থা কামিনান্দো ফ্রন্টেরাসের মতে, এই বছরের প্রথম পাঁচ মাসে সমুদ্রপথে স্পেনে পৌঁছানোর চেষ্টা করার সময় পাঁচ হাজারের বেশি অভিবাসী মারা গেছে।

যেটা প্রতিদিন ৩৩ জনের মৃত্যুর সমতুল্য। বেশিরভাগই মৃত্যুই আটলান্টিক রুটে হয়েছে।

Share this post

PinIt
scroll to top