অবৈধভাবে দখল বনভূমি উদ্ধারে কাজ করার নির্দেশ পরিবেশমন্ত্রীর

39df21a794895ebcda06890346277fe4179a61c486f1fe81.jpeg

দেশের তথ্য ডেস্ক।।

 

অবৈধভাবে দখল হওয়া বনভূমি উদ্ধারসহ দাফতরিক কাজে আইনানুযায়ী দায়িত্ব পালনের জন্য কর্মকর্তা-কর্মচারীদের প্রতি নির্দেশ দিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

বুধবার (৫ জুন) বিশ্ব পরিবেশ দিবস ও পরিবেশ মেলা এবং জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা ২০২৪ উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত উদ্বোধন অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে পরিবেশমন্ত্রী এ কথা বলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পরিবেশ ও বৃক্ষমেলা ও জাতীয় বৃক্ষরোপণ অভিযান উদ্বোধন করেন। 
 
পরিবেশমন্ত্রী বলেন, দেশের পরিবেশ বাসযোগ্য রাখতে, বনভূমির অবৈধ দখল উদ্ধারসহ দাফতরিক কাজে বিধিবিধান মোতাবেক আইনানুযায়ী কর্মকর্তা-কর্মচারীদের কাজ করতে হবে। কোনো মন্ত্রী, এমপি বা প্রভাবশালী কারো খুশি করার জন্য কাজ করা যাবে না বা কাউকে ছাড় দেয়া যাবে না। জনগণের কল্যাণে কাজ করতে হবে।

তিনি বলেন, স্বাধীনতা অর্জনের পরে ১৯৭৩ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পানিদূষণ নিয়ন্ত্রণ অধ্যাদেশ, ১৯৭৩ জারি করে স্বাধীন বাংলাদেশে পরিবেশ সংরক্ষণ কার্যক্রমের সূচনা করেন। এরই ধারাবাহিকতায় ১৯৮৯ সালে পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ অধিদফতরকে পরিবেশ অধিদফতর নামকরণ করে বন অধিদফতর ও পরিবেশ অধিদফতর সমন্বয়ে পরিবেশ ও বন মন্ত্রণালয় সৃষ্টি হয়। 
 
পরিবেশমন্ত্রী বলেন, প্রথম দল হিসেবে আওয়ামী লীগ ১৯৯২ সালে অনুষ্ঠিত ১৫তম সম্মেলনে জনসংখ্যা ও পরিবেশ বিষয়ক সম্পাদকীয় পদ সৃষ্টি করে। 
 
এ সময় পরিবেশ মেলা ও বৃক্ষমেলায় অংশগ্রহণের জন্য সর্বস্তরের জনগণের প্রতি আহ্বান জানান মন্ত্রী।

শেরেবাংলা নগরে চলমান পরিবেশ মেলা চলবে ৫ থেকে ১১ জুন পর্যন্ত এবং বৃক্ষমেলা চলবে ৫ জুন থেকে ১৩ জুলাই ২০২৪ পর্যন্ত। প্রতিদিন মেলা চলবে সকাল ৯টা থেকে সন্ধ্যা ৮টা পর্যন্ত।
 
পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার, মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক ড. আবদুল হামিদ এবং বন অধিদফতরের প্রধান বন সংরক্ষক মো. আমীর হোসাইন চৌধুরী উপস্থিত ছিলেন।

Share this post

PinIt
scroll to top