দাম বেড়েছে ডিম ও কাঁচা মরিচের

6-12.jpg

দেশের তথ্য ডেস্ক।।

বাজারে মুরগির ডিম ও কাঁচা মরিচের দাম বেড়েছে। সপ্তাহের ব্যবধানে রাজধানীর খুচরা বাজারে ডিমের দাম (ফার্মের) ডজনপ্রতি ১৫ টাকা বেড়েছে। কাঁচা মরিচের দাম কেজিতে বেড়েছে ৩০ থেকে ৪০ টাকা পর্যন্ত। সরবরাহ কমার অজুহাতে বিক্রেতারা বেশির ভাগ সবজির দাম কেজিতে পাঁচ থেকে ১০ টাকা বাড়িয়ে দিয়েছেন।

গতকাল বৃহস্পতিবার রাজধানীর কারওয়ান বাজার, বাড্ডা, মহাখালী কাঁচাবাজার ঘুরে দেখা গেছে, খুচরায় ফার্মের ডিম প্রতি ডজন বিক্রি করা হচ্ছে ১৫০ টাকায়, যা গত সপ্তাহে বিক্রি হয় ১৩৫ থেকে ১৪০ টাকায়। কাঁচা মরিচের কেজি ১৫০ থেকে ১৬০ টাকা, যা গত সপ্তাহে ছিল ১০০ থেকে ১২০ টাকা। অপরিবর্তিত আছে মুরগির দাম, ব্রয়লার ২১০ থেকে ২২০ টাকা এবং সোনালি মুরগির কেজি ৩৮০ থেকে ৪০০ টাকা।

আগের বাড়তি দামেই দেশি পেঁয়াজ কেজি ৭০ থেকে ৮০ টাকায় বিক্রি করা হচ্ছে।

দেশি রসুন বিক্রি করা হচ্ছে কেজি ২০০ থেকে ২২০ টাকায় এবং আমদানীকৃত রসুন কেজি ২৪০ থেকে ২৬০ টাকায়।
মহাখালী কাঁচাবাজারের ডিম বিক্রেতা রাজীব মিয়া (রাজু) কালের কণ্ঠকে বলেন, ‘গরমে খামারিদের অনেক মুরগি মারা যাওয়ার ফলে ডিমের উৎপাদন কমে গেছে। চাহিদার তুলনায় ডিমের সরবরাহ কম। যার প্রভাব পড়েছে বাজারে।

এক সপ্তাহের ব্যবধানে প্রতি ডজনে ১০ থেকে ১৫ টাকা পর্যন্ত দাম বেড়েছে।’
কারওয়ান বাজারের কিচেন মার্কেটের মেসার্স মা আয়েশা ব্রয়লার হাউসের ব্যবসায়ী আমজাদ হোসেন বলেন, ‘নতুন করে মুরগির দাম বাড়েনি। আগের বাড়তি দামেই বিক্রি করা হচ্ছে। দাম বাড়ার পর মুরগির বিক্রিও কমেছে।’

রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) বাজারদরের প্রতিবেদন অনুযায়ী, খুচরা বাজারে গতকাল ফার্মের মুরগির ডিম প্রতি ডজন ১৪৪ থেকে ১৫০ টাকা, গত সপ্তাহে বিক্রি করা হয় ১৩৫ থেকে ১৪১ টাকায়।

কাঁচা মরিচের কেজি মানভেদে এখন ১২০ থেকে ১৬০ টাকা, গত সপ্তাহে ছিল ৮০ থেকে ১২০ টাকা।
রাজধানীর বাজার ঘুরে দেখা গেছে, বেগুন মানভেদে কেজি ৮০ থেকে ১০০ টাকা, পেঁপে ৬০ থেকে ৭০ টাকা, টমেটো ৬০ টাকা, পটোল, চিচিঙ্গা, ঝিঙ্গা ও করলার কেজি ৬০ টাকা, ঢেঁড়স ৫০ থেকে ৬০ টাকা, বরবটি কেজি ৮০ টাকা, কচুরমুখী ১২০ টাকা, আলু ৫৫ টাকা, লাউ প্রতি পিস ৫০ থেকে ৬০ টাকায় ও কুমড়া প্রতি পিস ৫০ টাকায় বিক্রি করা হচ্ছে।

Share this post

PinIt
scroll to top