অসহায়দের সহায় হয় বসুন্ধরা গ্রুপ

boshundhora-group.webp

দেশের তথ্য ডেস্ক ঢাকা প্রতিনিধি :-  অসহায় দরিদ্র মানুষ যখন হাহাকার করে, তখনো অনেকেই তাদের খোঁজ নেয় না। নীরবে-নিভৃতে থেকে জগদ্দল পাথর বুকে চেপে ধরে রাখে সেই মানুষগুলো। তাদের পাশে দাঁড়াতে জনপ্রতিনিধি ও দেশের বিত্তবানরাও অনেক সময় ব্যর্থ হন। সেই সময় পাশে এসে দাঁড়ায় দেশের শীর্ষ শিল্পপ্রতিষ্ঠান বসুন্ধরা গ্রুপ।

মানবিক মানুষ বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান একজন মানবতার ফেরিওয়ালা হয়ে অসহায়দের খুঁজে বের করে সহায়তার হাত বাড়িয়ে দিচ্ছেন। এ যেন আল্লাহ প্রদত্ত। আমি তাঁর কাজে অভিভূত। পৃথিবীর সবচেয়ে বড় ও মহৎ কাজ হচ্ছে মানুষের সেবা।

সেই কাজটি নিঃস্বার্থভাবে করে যাচ্ছে বসুন্ধরা গ্রুপ। তাদের মানবিক সহায়তা সংগঠন শুভসংঘের মাধ্যমে সারা দেশের মতো প্রায় ১২ বছর ধরে নান্দাইলেও বিভিন্ন সহযোগিতা আসছে। করোনাকালে এই বসুন্ধরা নান্দাইলের অসহায় ও কর্মহীন মানুষকে খাদ্য সহায়তা দিয়েছে। খাদ্য সহায়তা বিতরণের সময় শুভসংঘের সঙ্গে আমি ও স্থানীয় সংসদ সদস্য আনোয়ারুল আবেদিন খান তুহিন উপস্থিত থেকেছি।

বিতরণ কার্যক্রমে অংশগ্রহণ করেছি। গত ১৭ জুন অসচ্ছল নারীদের মধ্যে বিতরণ করা হয়েছে সেলাই মেশিন। যতটুকু জানতে পেরেছি, ওই নারীরা এখন নিজেরাই স্বাবলম্বী হতে যাচ্ছেন। কোরবানির ঈদে সেই নারীরা সেলাই মেশিন দিয়ে আয় করে নিজেদের সন্তানদের নতুন জামাকাপড় কিনে দিতে পেরেছেন। এটি বসুন্ধরা গ্রুপের অবদান।

এ ছাড়া গৃহহীনদের জন্য ঘর নির্মাণ ছাড়াও অসহায়দের স্বাবলম্বী করে তোলার জন্য গরু, ছাগল ও হাঁস-মুরগি বিতরণ করে শুভসংঘ। প্রতিবন্ধী মানুষের মাঝে হুইলচেয়ার বিতরণ করে। দেশের বিভিন্ন এলাকায় শুরু হয়েছে ‘বসুন্ধরা শুভসংঘ স্কুল’ কার্যক্রম। অন্যদিকে পাঠাগার, বৃক্ষরোপণ ছাড়াও পাখির জন্য আবাসস্থল তৈরি করে দেওয়া হচ্ছে। বিশেষ করে অতিদরিদ্র মেধাবী শিক্ষার্থীদের দেওয়া হচ্ছে বৃত্তি। সম্প্রতি নান্দাইলের দুই কিশোরী স্বর্ণা আক্তার ও সৌরভী আকন্দ প্রীতির পড়াশোনার দায়িত্ব নিয়েছে বসুন্ধরা গ্রুপ। বাক ও শ্রবণ প্রতিবন্ধী স্বর্ণা জার্মানির বার্লিন থেকে ফুটবল খেলায় স্বর্ণপদক নিয়ে এসেছে।

অন্যদিকে সৌরভী আকন্দ প্রীতি অনূর্ধ্ব-১৫, ১৭ ও ২০ জাতীয় ফুটবল টিমে খেলে দেশের মুখ উজ্জ্বল করেছে। এই দুই কিশোরী অসহায় দরিদ্র পরিবারের সন্তান। তাদের জন্য সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে বসুন্ধরা গ্রুপ। এটি শুনে আমি সত্যি খুব খুশি হয়েছি। এ ছাড়া এক ড্রেস পালা করে পরে স্কুলে যায় দুই ভাই। তাদের সহযোগিতা করার ঘোষণা দিয়েছে বসুন্ধরা। এটি অন্যদের জন্য অনুকরণীয়। বসুন্ধরা গ্রুপ সব সময়ই অসহায়দের সহায় হয়। আশা করি, বসুন্ধরার মতো দেশের অন্যান্য প্রতিষ্ঠানও অসহায়দের পাশে দাঁড়াবে।

Share this post

PinIt
scroll to top