জার্মানিতে উচ্চশিক্ষা ও স্কলারশিপের সুযোগ বিষয়ে খুবিতে সেমিনার

20240919_001015-scaled.jpg

দেশের তথ্য ডেস্কঃ
বিদেশে উচ্চশিক্ষা ও গবেষণার জন্য স্কলারশিপের
ভূমিকা গুরুত্বপূর্ণ : প্রফেসর রেজাউল করিম
ডিএএডি-বাংলাদেশ এর আয়োজনে ও খুলনা বিশ্ববিদ্যালয় প্রশাসন এবং অ্যালামনাই এসোসিয়েশনস অব জার্মান ইউনিভার্সিটিস অব বাংলাদেশের সহযোগিতায় জার্মানিতে উচ্চশিক্ষা, গবেষণা ও স্কলারশিপের সুযোগ বিষয়ে এক সেমিনার আজ ১৮ সেপ্টেম্বর (বুধবার) দুপুর ২.৩০ মিনিটে খুলনা বিশ্ববিদ্যালয়ের আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে অনুষ্ঠিত হয়। এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ও আর্থিক কার্যক্রম পরিচালনার দায়িত্বপ্রাপ্ত জ্যেষ্ঠ অধ্যাপক ড. মো. রেজাউল করিম।
প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বিদেশে উচ্চশিক্ষা ও গবেষণার জন্য স্কলারশিপ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। বিশেষ করে নিজেদের ক্যারিয়ার ডেভেলপমেন্টের জন্য সকলেই বিদেশ থেকে ডিগ্রি গ্রহণ করতে চায়। এক্ষেত্রে জার্মানিতে উচ্চশিক্ষা, গবেষণা ও স্কলারশিপের জন্য অনেকদিন থেকেই ডিএএডি-বাংলাদেশ কাজ করে যাচ্ছে। আমাদের এই বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষক ও শিক্ষার্থী ডিএএডির মাধ্যমে জার্মানিতে পড়াশোনা ও গবেষণার সুযোগ পেয়েছেন। এর বাইরেও জাপান, নরওয়ে, যুক্তরাজ্যের অনেক দেশ এরকম অনেক সুযোগ-সুবিধা দিয়ে থাকে। এজন্য বিদেশে উচ্চশিক্ষার পথ সুগম করতে আমাদের সবসময় ভালো সুযোগটাই বেছে নেওয়া উচিত।
তিনি আরও বলেন, অ্যালামনাই এসোসিয়েশনস অব জার্মান ইউনিভার্সিটিস ইন বাংলাদেশের জেনারেল সেক্রেটারি প্রফেসর ড. মো. নাজমুস সাদাত খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, এটা আমাদের জন্য গর্বের বিষয়। তার মাধ্যমেই শিক্ষার্থীরা জার্মানিতে পড়াশোনা, গবেষণা ও স্কলারশিপ বিষয়ে বিশদ জানতে পারবে। তিনি খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জার্মানিতে উচ্চশিক্ষার সুযোগ করে দিতে এই ধরনের একটি সেমিনার আয়োজনের জন্য ডিএএডি-বাংলাদেশ এর কর্তৃপক্ষকে আন্তরিকভাবে ধন্যবাদ জানান।
অ্যালামনাই এসোসিয়েশনস অব জার্মান ইউনিভার্সিটিস অব বাংলাদেশের জেনারেল সেক্রেটারি, খুলনা বিশ্ববিদ্যালয়ের ফরেস্ট্রি এন্ড উড টেকনোলজি ডিসিপ্লিনের প্রফেসর ড. মো. নাজমুস সাদাতের সভাপতিত্বে ও সঞ্চালনায় সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য রাখেন খুলনা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. এস এম মাহবুবুর রহমান। টেকনিক্যাল সেশনে জার্মানিতে উচ্চশিক্ষা, গবেষণা ও স্কলারশিপের সুযোগ-সুবিধাদির তথ্য তুলে ধরেন ডিএএডি-বাংলাদেশ এর রিজিওনাল অফিসার মাহমুদুল হাসান সুমন। পরে এক প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়। সেমিনারে খুলনা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ডিসিপ্লিনের শিক্ষার্থীবৃন্দ অংশগ্রহণ করেন

Share this post

PinIt
scroll to top