রাত পোহালেই গনেশ পুজো, কুমারটুলি পাড়ায় প্রতিমা শিল্পী ও ক্রেতাদের মধ্যে ব্যাস্ততা ।

WhatsApp-Image-2024-09-06-at-9.54.07-PM.jpeg

রিপোর্টার, সমরেশ রায় ও শম্পা দাস, কলকাতা

আজ্য ৬ ই সেপ্টেম্বর, রাত পোহালেই কলকাতা সহ সারাদেশে মেতে উঠবে গনেশ পুজোতে, বাড়ির পূজো থেকে শুরু করে বিভিন্ন ক্লাবের উদ্যোক্তার পূজো।

তাই প্রতিমা নিতে ভিড় জমিয়েছে কুমারটুলি পাড়ায়, একদিকে চলছে প্রতিমা শিল্পীদের প্রতিমার কাজ শেষ করার তোড়জোড়, অন্যদিকে পূজো উদ্যোক্তার প্রতিমা নিতে ভীর জমিয়েছে কুমারটুলিতে, বাড়ির লোক থেকে শুরু করে ক্লাবের উদ্যোক্তারা, কেউ কেউ অর্ডার দিয়ে গিয়েছেন, আবার কেউ কেউ এসেছেন রেডি গনেশ ঠাকুর কিনতে।

তবে প্রতিমা শিল্পীদের কাছে জানা গেল এ বাড়ে নাকি তারা কয়েকটি বিশেষ গণেশ তৈরি করেছেন, যা আলোড়ন সৃষ্টি করেছে, এবং তাদেরকে চাহিদা এনে দিয়েছে, ক্রেতারা সেই গণেশ না পেয়ে আফসোস করছেন। একটি হচ্ছে জগন্নাথের আদলে গণেশ ঠাকুর, আরেকটি হচ্ছে পঞ্চমুখী সাপের উপরে গণেশ ঠাকুর। এই দুটো ক্রেতাদের কাছে আকর্ষণ হয়ে দাঁড়িয়েছে।

এছাড়াও বহু রকমের গণেশ ঠাকুর তৈরি করেছেন কিন্তু ওই দুটো বেশি আকর্ষণ কারলো। প্রতিমা শিল্পীরা বললেন , কিছু করার নেই। ওগুলো অর্ডার দিয়ে করা। এই মুহূর্তে পাওয়া যাবে না।

তবে প্রতিবছরই গণেশ ঠাকুরের দাম দিন দিন বাড়ছে, এবারে প্রতিমা শিল্পীরা, সাড়ে ৬০০ টাকা থেকে শুরু করে আড়াই হাজার ,পাঁচ হাজার , ৮ হাজার, দশ হাজার ও অর্ডারী ঠাকুর কুড়ি হাজার থেকে শুরু করে ৮০ হাজার টাকা দামের পর্যন্ত তৈরি করেছেন।

তবে পুজো উদ্যোক্তারা জানালেন কিছু করার নাই। আমরা প্রতিমা শিল্পীদের সাথে সহমত। কারণ যেভাবে জিনিসের দাম বাড়ছে তাতে উনাদেরও করার কিছু নেই, তবে আমাদেরও একটা মোটামুটি বাজেটের উপর পুজো করতে হচ্ছে, ফুল, ফল থেকে মিষ্টি কোনটাই কিন্তু দাম কম নয়। প্রতিবছরই সব কিছুর দাম বাডছে, প্রতিমা শিল্পীরাও জানালেন আমরা কি করব, যদি জিনিসের দাম বাড়ে, কাপর ও ডাকের গয়নার দাম হু হুঁ করে বাড়তে থাকে। তাই আমাদেরও কিছু করার নাই।

Share this post

PinIt
scroll to top