কবি ও লেখক মৌসুমী গাঙ্গুলী শূর রায়ের, দ্বিতীয় একক কাব্যগ্রন্থ প্রকাশ এবং কবি নজরুল ও স্বর্গীয় শান্তিরঞ্জন গাঙ্গুলীর মৃত্যুবার্ষিকী পালিত হল।

IMG-20240831-WA0000.jpg

রিপোর্টার, সমরেশ রায় ও শম্পা দাস, কলকাতা

আজ ২৯শে আগস্ট বৃহস্পতিবার, ঠিক বিকেল পাঁচটায়, সেন্ট্রাল এ্যভিনিউ এর মধ্যস্থলে, নলিনী গুহ শোভা ঘরে , কবিসভা আয়োজিত এবং কবি ও লেখক মৌসুমী গাঙ্গুলী শূর রায়ের উদ্যোগে, একটি সুন্দর অনুষ্ঠানের মধ্য দিয়ে, তাহার দ্বিতীয় একক কাব্যগ্রন্থ প্রকাশিত হল,,,, বইটির নাম ‘ যা কিছু আমার”

এই অনুষ্ঠান শুরুর আগে, কবি নজরুল ও লেখক ও সেনা স্বর্গীয় শান্তিরঞ্জন গাঙ্গুলীর প্রতি শ্রদ্ধা জানান এবং গানের মধ্য দিয়ে শুভ সূচনা হয় ও প্রতিকৃতিতে পুষ্প অর্পণ করেন।

এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশেষ অতিথি হিসাবে, দূরদর্শন খ্যাত বাচিক শিল্পী ও সঞ্চালক দেবাশীষ বসু।। এছাড়া উপস্থিত ছিলেন স্বনামধন্য চিত্রশিল্পী ও সংগীত শিল্পী সুব্রত ঘোষ, বিশিষ্ট চিত্রশিল্পী দেবাশীষ মল্লিক চৌধুরী, প্রকাশক আনন্দ প্রকাশনীর আনন্দ মন্ডল,

এছাড়া উপস্থিত ছিলেন কবি শ্রী বিকাশ চন্দ্র সরকার , বাচিক শিল্পী মধুমিতা ভট্টাচার্য, কবি ও বাচিক শিল্পী সুপর্ণা পাল বনিক, , সঞ্চয়িতা মুখার্জি, রাজেশ রায় ,প্রীতি সাহা, সুপর্ণা গাঙ্গুলী এবং সহেলী গাঙ্গুলী সহ মৌসুমী গাঙ্গুলীর শূর রায়ের পরিবার ও রাজীব সূর।

সকল অতিথিদের উপস্থিতিতে এবং তাহাদের হাত ধরে এই দ্বিতীয় একক কাব্যগ্রন্থের শুভ সূচনা হয়। এরপর একে একে অতিথিদের উত্তরীয় পরিয়ে ও পুষ্পস্তবক দিয়ে সম্বর্ধিত করেন।

আজকের অনুষ্ঠানে ললিনী গুহ সভাঘর একটা আলাদা মাত্রা এনে দিয়েছে কবিতায় গানে এবং ডক্টরের প্রতি এক মিনিট নীরবতা পালনে। সুন্দর সুন্দর কবিতা ও গানে ভরে উঠেছিল সভাঘর, শুধু তাই নয় কবি ও শিল্পীদের মনেও একটা বিদ্রোহ ও আক্ষেপ, তাদের ছোট বোন ও মেয়ে ডক্টর মধুমিতা দেবনাথ এর উপর নিপীড়ন হয়েছে এবং খুন করা হয়েছে। আমরা কবি ও
শিল্পীরাও দোষীদের বিচার চাইছি,

আজ যাহাদের প্রতি শ্রদ্ধা জানালেন, জন বিদ্রোহী কবি নজরুল ইসলাম, আর একজন বীর সেন , যিনি বিভিন্ন দেশে যুদ্ধে গিয়েছিলেন , সেখান থেকে সম্মান ছিনিয়ে এনেছিলেন, চীন, বাংলাদেশ সহ অন্যান্য দেশ থেকে , তিনি কবি ও লেখক মৌসুমী গাঙ্গুলী শূর রায়ের পিতা স্বর্গীয় শান্তি রঞ্জন গাঙ্গুলী, একদিকে বীর সেনা আরেকদিকে লেখক, তাই আজকের দিনটি সবার কাছে চিরস্মরণীয়। এরকম একটি অনুষ্ঠানে আসতে পেরে।

Share this post

PinIt
scroll to top