৩রা সেপ্টেম্বর ছাত্র মহামিছিলকে কেন্দ্র করে, আজ প্রকাশ্য সংবাদ সম্মেলন করলেন।

রিপোর্টার, শম্পা দাস ও সমরেশ রায়, কলকাতা

আজ ২৬শে আগস্ট সোমবার।, ঠিক বিকেল তিনটায়, শ্যামবাজার এক নম্বর মেট্রো স্টেশন এর কাছে, ৩রা সেপ্টেম্বরের ছাত্র মহামিছিল কলকাতা চলো সামনে রেখে, প্রকাশ্য সংবাদ সম্মেলন করলেন, আই এ ডি এস ও ,পশ্চিমবঙ্গ রাজ্য কমিটি।

এই প্রকাশ্য সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির সম্পাদক বিশ্বজিৎ রায়, কমিটির সদস্য পিন্টু দাস, অভিষেক দেবনাথ, গৌরাঙ্গ খটুয়া ,নিজামুন রহমান সহ অন্যান্যরা।

আজকের সাংবাদিক সম্মেলনের মূল উদ্দেশ্য আরজি করের ঘটনাকে কেন্দ্র করে এবং বেশ কয়েকটি কর্মসূচি প্রস্তুতিকে ঘিরে এবং রাজ্য সরকার ও প্রশাসন দোষীদের আড়াল করা।

তাদের দাবি আর জি করের ঘটনাকে কেন্দ্র করে, সারা বাংলা ও সারা দেশ ,যেভাবে ধিক্কার ও প্রতিবাদ জানাচ্ছেন , স্কুল কলেজের ছেলে মেয়েরা ও অন্যান্য সরকারি অধীনস্থ অফিসাররা, আইনজীবীরা, অভিভাবক অভিভাবকেরা, যেভাবে পথে নেমেছেন তাকে কুর্ণিশ জানালেন। তার সাথে সাথেই রাজ্য সরকার ও প্রশাসনকে ধিক্কার জানালেন দোষীদের আড়াল করার জন্য ন্যায় বিচার না হওয়ার জন্য।

তারা বলেন রাজ্য সরকার ও প্রশাসন মিলে তদন্তকে আড়াল করার চেষ্টা করছে শুধু তাই নয় একটা ঘৃণ্য প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এবং দেশকে বিপথগামীর মুখে ঠেলে দিচ্ছে,

শুধু তাই নয়, যে সকল স্কুল কলেজের ছাত্র-ছাত্রী ও শিক্ষক শিক্ষিকারা এই আন্দোলনে প্রতিবাদ করছেন, রাজ্য সরকার হুলিয়া জারি করে তাকে বন্ধ করার চেষ্টা করছেন ,যাতে কেউ প্রতিবাদ করতে না পারে, কিন্তু সারা রাজ্যের মানুষ আর চুপ করে থাকবেন না, আন্দোলন চলছে চলবে।

আমরা ৩রা সেপ্টেম্বর যে কলকাতা চলো ডাক দিয়েছি, প্রায় পঞ্চাশ হাজার এরও বেশি ছাত্রছাত্রী বিভিন্ন জেলা থেকে যোগ দেবে বলে জানিয়েছেন। আমরা কলেজ স্ট্রিট এ জমায়েত হয়ে আমাদের কর্মসূচি ঘোষণা করবো এবং ওখান থেকে মিছিল নিয়ে শ্যামবাজার পাঁচ মাথার পর্যন্ত আসবো। হাজার চেষ্টা করলেও প্রশাসন আটকে রাখতে পারবে না, মানুষ ন্যায় বিচার চাই, এর সাথে সাথে আগামীকালকের নবান্ন অভিযানকে কেন্দ্র করে বেশ কয়েকটি কথা জানালেন , বললেন কালকের অভিযানে যেন ছাত্রছাত্রীরা যোগ না দেয়। যারা রাজনৈতিক দল নয়, যারা প্রতিবাদে নামেননি, তারা নবান্ন অভিযান করবে বলে শুনেছি। তাই আমরা বলতে চাই ছাত্রছাত্রীরা যেন আগামীকালকের নবান্ন অভিযান না করেন। আমরা ন্যায়ের বিচারের জন্য প্রতিবাদ করছি ধিক্কার জানাচ্ছি, একজন মহিলা ডাক্তারকে নিসংস ও ধর্ষণ করে খুন করেছে সেই দোষীদের শাস্তি চেয়েছি, কোন আড়াল করা চলবে না, আর আদেশ দোষীদের বিচার চেয়েছে শাস্তি চেয়েছে। এবং সরকারি শিক্ষা ব্যবস্থা রক্ষা করতে হবে, মহিলাদের সুরক্ষা দিতে হবে।
তাই আজকে আমাদের এই সাংবাদিক সম্মেলন, মাধ্যমকে বিষয়গুলি তুলে ধরার জন্য। জানো আগামী দিনে এই ধরনের ঘটনা আর না উঠে আসে।

Share this post

PinIt
scroll to top