শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমী আজ

sk-khl-25082024-03.jpg

নিজস্ব প্রতিবেদক

সনাতন হিন্দু স¤প্রদায়ের আরাধ্য ভগবান শ্রীকৃষ্ণের জন্মতিথি ও শুভ জন্মাষ্টমী আজ। এদিন ধর্মীয় ভাবগাম্ভীর্য ও আনন্দ উৎসবের মধ্য দিয়ে জন্মাষ্টমী পালন করবেন দেশের হিন্দু স¤প্রদায়।
জন্মাষ্টমী উপলক্ষে রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন ও অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস পৃথক বাণী দিয়েছেন।

হিন্দু পুরাণ মতে, ভাদ্র মাসের শুক্লপক্ষের অষ্টমী তিথিতে ভগবান শ্রীকৃষ্ণ জন্মগ্রহণ করেন। সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস পাশবিক শক্তি যখন ন্যায়নীতি, সত্য ও সুন্দরকে গ্রাস করতে উদ্যত হয়েছিল, তখন সেই শক্তিকে দমন করে মানবজাতির কল্যাণ এবং ন্যায়নীতি প্রতিষ্ঠার জন্য মহাবতার ভগবান শ্রীকৃষ্ণের আবির্ভাব ঘটেছিল। তাদের আরো বিশ্বাস, দুষ্টের দমন করতে এভাবেই যুগে যুগে ভগবান মানুষের মাঝে নেমে আসেন এবং সত্য ও সুন্দরকে প্রতিষ্ঠা করেন।

এ উপলক্ষে বাংলাদেশ পূজা উদ্যাপন পরিষদ ও ইসকনসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক ও ধর্মীয় সংগঠন ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে। জন্মাষ্টমী উপলক্ষে আজ সরকারি ছুটি। বাংলাদেশ বেতার ও টেলিভিশনসহ বেসরকারি স্যাটেলাইট চ্যানেলে স¤প্রচারিত হবে বিশেষ অনুষ্ঠান।

শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমী উপলক্ষে মহানগর সর্বজনীন পূজা কমিটি ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে কেন্দ্রীয়ভাবে কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে, আজ সকাল ৮ টায় দেশ ও জাতির মঙ্গল কামনায় গীতাযজ্ঞ ও দুপুর ২টায় ঐতিহাসিক জন্মাষ্টমী মিছিল ও রাতে শ্রীকৃষ্ণ পূজা।
আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ (ইসকন) এ উপলক্ষে (২৫ থেকে ২৭ আগস্ট পর্যন্ত) ৩ দিনব্যাপী ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্য রয়েছে শ্রীমদ্ভাগবত পাঠ, ভজন কীর্তন, ভোগ আরতি, মহাপ্রসাদ বিতরণ, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও ধর্মীয় নাটক কীর্তন মেলা।
জন্মাষ্টমীর শুভেচ্ছা : বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ খুলনা জেলা শাখার নেতৃবৃন্দ পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমীতে খুলনা জেলাসহ দেশের সর্বসাধারণকে জন্মাষ্টমীর শুভেচ্ছা জানিয়েছেন। শুভেচ্ছা বার্তায় নেতৃবৃন্দ বলেন, যখনই পৃথিবী পাপ-পঙ্কিলতা নিমজ্জতি হয় তখনই জীব উদ্ধারে এবং শান্তি প্রতিষ্ঠায় ভগবান আবির্ভূত হন। নেতৃবৃন্দ শ্রীকৃষ্ণের শুভ জন্মতিথিতে আশা প্রকাশ করে বলেন, হিংসা-বিদ্বেষ ভুলে গিয়ে নতুন উদ্দীপনায় শান্তি-সম্প্রীতি বজায় রেখে সুখী-সমৃদ্ধশালী বাংলাদেশ গড়ায় সকলে সচেষ্ট হবেন।
বিবৃতিদাতারা হলেন জেলা পূজা পরিষদের সভাপতি কৃষ্ণপদ দাশ, সাধারণ স¤পাদক বিমান সাহা, রবীন্দ্র নাথ দত্ত, এড. নিমাই চন্দ্র রায়, চম্পক কুমার পাল, রতন কুমার মিত্র, রণজিৎ কুমার ঘোষ, অধ্যক্ষ অজিত কুমার বিশ্বাস, প্রভাষক গৌর চন্দ্র ঢালী, এড. তমাল কান্তি ঘোষ, সাধন কুমার ভদ্র, অনিমেষ সরকার রিণ্টু, বিভূতি ভূষণ সাহা, অমিতাভ ঘোষ, সুমন দাস, পলাশ মন্ডল, অধ্যাপক অজিত কুমার হালদার, বিমান রায়, আশিষ কুমার সিনহা উৎপল, অমর কুমার দাস, ইঞ্জিঃ নিবীড় মন্ডল, এড. পবিত্র কুমার বিশ্বাস, দীপংকর মন্ডল লিটন, শোভা রানী হালদার, সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান চঞ্চলা মন্ডল, প্রশান্ত কুমার মন্ডল, বিশ্বজিৎ পাল, অতনু কর বাপ্পা, প্রদীপ কুমার হীরা, দীপা বিশ্বাস, বিপুল রায় চৌধুরী, দ্বীপ লাল পান্ডে, পরিতোষ মন্ডল, অলোক শীল, এড. অশোক গোলদার, রাজু মলি­ক, দিপংকর সাহা বাবু, দেব দুলাল বাড়ই বাপ্পী, শেখর রঞ্জন দেবনাথ, এড. পংকজ কুমার সাহা, অধ্যাপক রথীন্দ্র নাথ মন্ডল, অলোক মজুমদার, গোপাল চন্দ্র সাহা, এড. হিমাংশু চক্রবর্ত্তী, চেয়ারম্যান কৃষ্ণ মেনন রায়, অধ্যাপক বিষ্ণুপ্রসাদ মলি­ক, অধ্যাপক অসিত বরণ মন্ডল, সমীর কৃষ্ণ হীরা, নিত্যানন্দ সাহা নিতাই, পল­ব কুমার বিশ্বাস, গোবিন্দ দত্ত, লিটন বিশ্বাস খোকন, সুশান্ত অধিকারী, অভিজিৎ কুন্ডু টুটুল, রণজিৎ বোস, তপন চক্রবর্ত্তী, তরুণ সরকার, অরবিন্দ মন্ডল, শংকর সাহা, ব্রজেন্দ্র নাথ মন্ডল, মিঠুন কুমার দে মিঠু, সুজন মন্ডল, রঞ্জন কুমার সাহা, জগদীশ চন্দ্র দে, কৃষ্ণেন্দু দত্ত, সুমন দে, শিউলি বাছাড়, শুভংকর রায়, লিটন বিশ্বাস, নিভানন রায়, মানবেন্দ্র মন্ডল, মৃত্যুঞ্জয় সরদার প্রমুখ।

Share this post

PinIt
scroll to top