নোয়াখালীতে রাজপথে শিক্ষার্থীরা

image_103699_1720787498.webp

দেশের তথ্য ডেস্কঃ

কোটা পদ্ধতি বাতিল ও ২০১৮-এর পরিপত্র পুনর্বহালের দাবিতে এবং দেশের বিভিন্ন জায়গায় আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে নোয়াখালীতে কোটা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে বিক্ষোভ মিছিল করেছেন সাধারণ শিক্ষার্থীরা। বিক্ষোভ মিছিল আয়োজন করেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

শুক্রবার (১২ জুলাই) বিকেল সাড়ে তিনটায় নোয়াখালী জেলা প্রশাসক কার্যালয়ের সামনে জড়ো হতে শুরু করেন শিক্ষার্থীরা।

মিছিলে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ছাড়াও নোয়াখালী সরকারি কলেজ, চৌমুহনী এস এ কলেজ, সোনাপুর কলেজসহ জেলার বেশ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানের কয়েক হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করেন। পরে সেখান থেকে বিক্ষোভ মিছিলটি শুরু হয়ে পুরোনো বাসস্ট্যান্ড, টাউনহলের মোড়, বড় মসজিদ মোড়, পৌর বাজার সংলগ্ন সড়কসহ শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রেসক্লাবের সামনে এসে সমাবেশের মাধ্যমে শেষ হয়।

এ সময় শিক্ষার্থীদের কোটা বাতিল ও ২০২৮-এর পরিপত্র পুনর্বহালের দাবিতে এবং দেশের বিভিন্ন স্থানে তাদের সহযোদ্ধাদের ওপর হামলার প্রতিবাদ করে বিভিন্ন স্লোগান দিতে দেখা যায়।

শিক্ষার্থীরা বলেন, মহান মুক্তিযুদ্ধ হয়েছিল বৈষম্য ও শোষণ-বঞ্চনার বিরুদ্ধে। তাহলে আজ কেন কোটা পদ্ধতি চালু করে মেধাবীদের সঙ্গে বৈষম্য করা হবে। অবিলম্বে যেন সাধারণ শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে ১ম থেকে ৪র্থ শ্রেণি গ্রেড পর্যন্ত সরকারি চাকরিতে কোটা বাতিল করা হয় (শুধু বিশেষ চাহিদাসম্পন্ন মানুষের জন্য শর্তসাপেক্ষে কিছু কোটা থাকতে পারে) সে দাবি তুলছেন শিক্ষার্থীরা।

কোটাবিরোধী আন্দোলনে সাধারণ শিক্ষার্থীদের মিছিল ঘিরে যেন কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে সেজন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিপুল সদস্যকে উপস্থিত থাকতে দেখা গেছে।

Share this post

PinIt
scroll to top