তালাকপ্রাপ্ত হলেও মুসলিম নারীরা ভরণপোষণ পাবে: ভারতের সুপ্রিম কোর্ট

image_103342_1720673798.webp

দেশের তথ্য ডেস্কঃ

তালাকপ্রাপ্ত বা বিবাহবিচ্ছেদ হলেও মুসলিম নারীরা ভরণপোষণ পাওয়ার যোগ্য। বুধবার (১০ জুলাই) বিচারপতি বি ভি নাগারত্ন ও বিচারপতি অগাস্টাইন জর্জ মাসিহর বেঞ্চ এ রায় সাফ জানিয়ে দিল সুপ্রিম কোর্ট।

এখন ভারতীয় আইনে তালাকপ্রাপ্ত মুসলিম নারীরা আদালতে ভরণপোষণের দাবি জানাতে পারবেন।

জানা গেছে, এক মুসলিম ব্যক্তি তালাক দেওয়ার পর স্ত্রীকে ভরণপোষণ দিতে চাননি। পারিবারিক আদালত তাকে মাসিক ভরণপোষণ দেওয়ার নির্দেশ দিয়েছিল। নির্দেশ চ্যালেঞ্জ করে উচ্চ-আদালতে আবেদন করা হলে সেখান থেকে নির্দেশনা আসে যে, তালাক দেওয়া সাবেক স্ত্রীকে মাসে ১০ হাজার টাকা করে ভরণপোষণের জন্য দিতে দিতে হবে এবং পারিবারিক আদালতকে ৬ মাসের মধ্যে এই মামলার নিষ্পত্তি করার নির্দেশ দেয়। উচ্চ আদালতও একই রায় দিলে ওই ব্যক্তি চ্যালেঞ্জ জানিয়ে পিটিশন জমা দেন সুপ্রিম কোর্টে। কিন্তু শীর্ষ আদালত সেই পিটিশনকে খারিজ করে দিয়েছে।

এই ঘটনা ঘটার পরপরই বিচারপতিরা সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চের পক্ষ থেকে স্পষ্টভাবে জানানো হয়েছে, সকল ধর্মের বিবাহবিচ্ছেদ হওয়া নারীরা ভরণপোষণের দাবি জানাতে পারেন।

আদালত জানিয়ে দেয়, বিবাহবিচ্ছেদ হওয়া নারীদের অধিকার রক্ষা আইন, ১৯৮৬ অনুসারে মুসলিম নারীদের ধর্মনিরপেক্ষতার চোখে আলাদা করে দেখা যায় না। বেঞ্চ ব্যাখ্যা দিয়ে বলেছে, ভারতীয় দণ্ডবিধির ১২৫ নম্বর ধারায় যদি কোনো মুসলিম নারীর বিবাহবিচ্ছেদ হয়ে থাকে তাহলে তিনি ভরণপোষণ পাওয়া অধিকার পাবেন। মুসলিম নারী (বিবাহ অধিকার রক্ষা) আইন, ২০১৯-এ এর বন্দোবস্ত আছে।

বিচারপতি নাগারত্ন বলেন, ‘কিছু স্বামী রয়েছেন যে, তারা বুঝতেই পারেন না যে তাদের স্ত্রী, যে পরিবারের দেখাশোনা করেন, তিনি মানসিক ও অন্যান্য দিক থেকে স্বামীর ওপরে নির্ভরশীল। সময়ের প্রয়োজনে বর্তমানে ভারতীয় পুরুষদের স্ত্রীদের ভূমিকা তাদের আত্মত্যাগকে স্বীকার করার সময় এসেছে।

Share this post

PinIt
scroll to top