রথযাত্রার প্রাক লগ্নে, শহর পরিক্রমায় জীবন দেবতা রথ।

WhatsApp-Image-2024-07-06-at-9.57.38-PM.jpeg

কলকাতা প্রতিনিধিঃ শম্পা দাস ও সমরেশ রায়

গতকাল ৬ই জুলাই শনিবার, ঠিক বিকেল চারটায়, সেরাম থ্যালাসেমিয়া প্রিভেনশন ফেডারেশনের উদ্যোগে রথযাত্রার প্রাক লগ্নে ,শহর পরিক্রমায় জীবন দেবতা রথ। এই রথ পূজো করার রথ নয়, প্রসাদ খাওয়ার রথ নয়,এই রথ মানুষের স্বাস্থ্য পরিসেবার রথ, স্বাস্থ্য পরিসেবায় প্রসাদ হিসেবে প্রদান করা হবে, বিনামূল্যে বেশ কয়েকটি জায়গায় এ রথের মধ্যে মানুষের স্বাস্থ্য পরীক্ষা শিবির তুলে ধরেছেন। কলকাতার বিভিন্ন প্রান্তে ,এই ভ্রাম্যমান জীবন দেবতার রথ মানুষের পরিষেবা দিয়ে যাবে।
তাই মাননীয় সম্পাদক সঞ্জীব আচার্য মহাশয় একটি ট্র্যাগলাইন ব্যবহার করেছেন… ভিন্ন রথে ভিন্ন পথে, এই রথ কলকাতা শহরের ভিন্ন পথ দিয়ে যাবে এবং বেশ কয়েকটি জায়গায় তারা রথ থামিয়ে স্বাস্থ্য শিবির করবেন।

এই রথ প্রথম শ্যামবাজার সেরাম থ্যালাসেমিয়া প্রিভেনশন অফিসের সামনে স্বাস্থ্য শিবির করলেন, এরপর এই রথ নিয়ে স্বাস্থ্য শিবির করবেন, ওয়েলিংটন নাগরিক কল্যাণ সমিতির সামনে, কিশোর মিলন সংঘে, তালা বারোয়ারী দুর্গোৎসব , চিৎপুর প্যাসকোর সামনে

স্বাস্থ্য শিবিরের মাধ্যমে ও এবং ডক্টরদের সহযোগিতায়, বিনামূল্যে সাধারণ মানুষের ব্লাড সুগার, রক্তচাপ ,রক্তে অক্সিজেনের পরিমাণ সহ আরো একাধিক রক্ত পরীক্ষার পাশাপাশি থাকবে, অ্যাম্বুলেন্সে ইসিজি করার সুযোগ। পথ চলতি মানুষের কাছে রথযাত্রা উপলক্ষে এটি একটি নতুন উপহার নতুন রূপে রথ। দীর্ঘ পাঁচ বছর ধরে মানুষকে ঠিক রথের আগের দিন সেবা দিয়ে চলেছেন। বহু পথ চলতি মানুষ এই স্বাস্থ্য শিবিরে তাদের বিভিন্ন রকম স্বাস্থ্য পরীক্ষা করে যাচ্ছেন,

১লা জুলাই কিংবদন্তী চিকিৎসক ডক্টর বিধান চন্দ্র রায়ের জন্ম ও প্রয়ান দিবস। আর ৭ই জুলাই জগন্নাথ দেবের রথযাত্রা, তাই আগের দিন রথের দড়িতে টান না দিয়ে, রথের গাড়িতে ডক্টর বিধান চন্দ্র রায়ের মূর্তিতে মালা ও সম্মান জানিয়ে, বিভিন্ন ডাক্তারের সহযোগিতায় এই জীবন দেবতা রথ শহর পরিক্রমায়, সাধারণ মানুষের পরিষেবায়। সেরাম থ্যালাসেমিয়া প্রিভেনশন ফেডারেশনের কর্ণধার সারা বছর বিভিন্ন রকম পরিষেবা দিয়ে থাকেন, এবং সদস্যরা সহযোগিতার হাত বাড়িয়ে দেন কাজে।। তবে এটি একটি অভিনব প্রচেষ্টা।

Share this post

PinIt
scroll to top