ছিটকে গেল আমেরিকা

image_100709_1719892951.webp

দেশের তথ্য ডেস্কঃ

কোপা আমেরিকায় টিকে থাকার জন্য উরুগুয়ের বিপক্ষে জয় দরকার ছিল আয়োজক যুক্তরাষ্ট্রের। কিন্তু তা করতে পারেনি স্বাগতিকরা। ১-০ গোলে হেরে লাতিন মহাদেশীয় শ্রেষ্ঠত্বের আসর থেকে হেরে বিদায় নিয়েছে আমেরিকা।

আর সি-গ্রুপের চ্যাম্পিয়ন হয়ে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়ে উরুগুয়ে। অন্যদিকে বলিভিয়াকে ৩-১ গোলে হারিয়ে গ্রুপের দ্বিতীয় দল হিসেবে শেষ আটে উঠেছে পানামা।

কোপার সি-গ্রুপের তুলনামূলক সহজ গ্রুপে পড়েছিল মার্কিন যুক্তরাষ্ট্র। স্বাগতিকদের সঙ্গে আরও ছিল উরুগুয়ে, বলিভিয়া এবং পানামা। ফুটবলবোদ্ধাদের ধারণা ছিল এই গ্রুপ থেকে সহজে দ্বিতীয় রাউন্ডে খেলবে গ্রেগ বারহাল্টারের শিষ্যরা।

প্রথম ম্যাচে বলিভিয়ার বিপক্ষে জিতলেও দ্বিতীয় ম্যাচে পানামার কাছে ২-১ গোলে হেরে যায় যুক্তরাষ্ট্র। কোয়ার্টার ফাইনালে খেলা তাদের জন্য বড় চ্যালেঞ্জিং হয়ে পড়ে। এবার উরুগুয়ের কাছে হেরে স্বপ্নভঙ্গ আয়োজকদের।

ম্যাচের ৬৬ মিনিটে নিকোলাস ডি লা ক্রুজ ফ্রি কিক থেকে দুর্দান্ত হেড নেন রোনাল্ড আরাউজো। গোল মুখ থেকে তা ফিরিয়ে দেন যুক্তরাষ্ট্রের গোলকিপার। পরে রিবাউন্ডে বল পেয়ে ঠাণ্ডা মাথায় গোল করেন ম্যাথিয়াস অলিভারা।

প্রথমে হেডের সময় অলিভারা অফসাইডে ছিলেন বলে মনে করা হয়। তবে ভিএআরে পর্যালোচনার পর গোলের বাঁশি বাঁজান ম্যাচের রেফারি কেভিন পাওলো ওর্তেগা পিমেন্টেল।

এতে বিদায় নিশ্চিত হয়ে যায় ২০২৬ সালের বিশ্বকাপ আয়োজকদের। এর আগে ২০১৬ সালে কোপার আয়োজক ছিল যুক্তরাষ্ট্র। সেবার কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিয়েছিল স্বাগতিকরা। আগামী সেপ্টেম্বরে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে কানাডা ও নিউজিল্যান্ডের খেলবে যুক্তরাষ্ট্র।

সি-গ্রুপ থেকে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে উরুগুয়ে ও পানামা। কোয়ার্টার ফাইনালে তাদের সম্ভাব্য প্রতিপক্ষ হতে পারে ডি-গ্রুপের দল কলম্বিয়া, ব্রাজিল ও কোস্টারিকা। সব গুলো ম্যাচ হেরে আগেই বিদায় নিয়েছে ডি-গ্রুপের আরেক দল প্যারাগুয়ে।

Share this post

PinIt
scroll to top