৩৭ বছর পর মিলল রুজভেল্টের ঘড়ি

1719891665-3e566297b10d96619169e191bb180c4d.webp

দেশের তথ্য ডেস্কঃ

দীর্ঘ ৩৭ বছর পর সাবেক মার্কিন প্রেসিডেন্ট থিওডোর রুজভেল্টের চুরি হওয়া পকেট ঘড়িটি পাওয়া গেছে। সম্প্রতি ন্যাশনাল পার্ক সার্ভিসের (এনপিএস) বিশেষ এজেন্টরা গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের সঙ্গে সমন্বয় করে ঘড়িটি খুঁজে বের করেন। মার্কিন প্রেসিডেন্ট হওয়ার আগেই বোন করিন রুজভেল্ট রবিনসন ও ভগ্নিপতি ডগলাস রবিনসনের কাছ থেকে ঘড়িটি উপহার পেয়েছিলেন থিওডোর রুজভেল্ট। ১৮৯৮ সালে কিউবায় স্প্যানিশ-আমেরিকান যুদ্ধে যাওয়ার ঠিক আগে তাঁকে ঘড়িটি উপহার দেওয়া হয়।

সিলভার রঙের ঘড়িটির ভেতরে খোদাই করে লেখা রয়েছে, ‘থিওডোর রুজভেল্ট ফ্রম ডি.আর অ্যান্ড সি.আর.আর’। ঘড়িটি সব সময় রুজভেল্টের সঙ্গেই থাকত। যুদ্ধের সময়, আফ্রিকায় শিকার করার সময় এবং দক্ষিণ আমেরিকায় আমাজন জঙ্গলে ঘুরে বেড়ানোর সময়ও তাঁর সঙ্গেই ছিল ঘড়িটি। ১৯১৯ সালে তাঁর মৃত্যুর পর ঘড়িটি স্মারক হিসেবে নিউ ইয়র্কের লং আইল্যান্ডের সাগামোর হিল ন্যাশনাল হিস্টোরিক সাইট জাদুঘরে প্রদর্শনের জন্য দেওয়া হয়।

১৯৭১ সালে নিউ ইয়র্কের বাফেলোতে থিওডোর রুজভেল্ট ইনোগ্রুয়াল ন্যাশনাল হিস্টোরিক পার্কে প্রদর্শনের জন্য রাখা হয় ঘড়িটি। কিন্তু ১৯৮৭ সালের ২১ জুলাই সেখান থেকে ঘড়িটি চুরি হয়। ৩৭ বছর পর ঘড়িটি খুঁজে বের করেন এনপিএস ও এফবিআইয়ের বিশেষ এজেন্টরা। পরে সর্বসাধারণের প্রদর্শনের জন্য ঘড়িটি আবারও সাগামোর হিল ন্যাশনাল হিস্টোরিক সাইট জাদুঘরে রাখা হয়।

সাগামোর হিল ন্যাশনাল হিস্টোরিক সাইটের সুপারিনটেনডেন্ট জোনাথন পার্কার এক বিবৃতিতে বলেন, ‘১২৬ বছর আগের এই ঘড়ির সঙ্গে মার্কিন ইতিহাসের রঙিন ও গভীর মুহূর্তগুলো জড়িয়ে আছে।’ ঘড়িটি পেয়ে ১৮৯৮ সালের ৫ মে রুজভেল্ট তাঁর বোনকে একটি চিঠিতে লিখেছিলেন, ‘প্রিয় করিন, ঘড়িটি অনেক বেশি দরকারি একটি উপহার। আমি মনে মনে এটিই চেয়েছিলাম। ঘড়িটির জন্য ডগলাসকে অনেক ধন্যবাদ।’

Share this post

PinIt
scroll to top