৭-১ নাকি ৬-২

-মির্জা-1.jpg

দেশের তথ্য ডেস্ক।।

 

অপেক্ষার পালা শেষ। আর কিছুক্ষণ পরই বাইশগজের দ্বৈরথে নামছে এশিয়ার দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান। দুই দলের লড়াই ঘিরে উত্তেজনার পারদ চূড়ায় থাকলেও খেলার মাঠে বলতে গেলে একতরফা রাজত্ব ভারতের। টি-টোয়েন্টি বিশ্বকাপে সাতবারের দেখায় এখন পর্যন্ত মোটে একবার জিততে পেরেছে পাকিস্তান। বাকি ৬ বারই জিতেছে ভারত।

এ ছাড়া টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত ১২ বার মুখোমুখি হয়েছে ভারত-পাকিস্তান। ভারতের ৮ জয়ের বিপরীতে পাকিস্তানের জয় কেবল তিনটিতে। এ ছাড়া একটি ম্যাচ টাই হয়। ২০০৭ সালে প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপে টাই হয়েছিল ভারত ও পাকিস্তান ম্যাচ। পরে বোল আউটে ম্যাচ জিতে নেয় ভারত।

মাঠের লড়াইয়ে তেমন উত্তেজনা না থাকলেও দুই বৈরী প্রতিবেশীর লড়াই ঘিরে যুদ্ধ যুদ্ধ পরিস্থিতির সৃষ্টি হয় প্রতিবারই। হবেই না কেন। আইসিসির টুর্নামেন্ট ছাড়া দুই দলের মুখোমুখি লড়াই এখন আর দেখা যায় না। এ ছাড়া দুই দেশের রাজনৈতিক পরিস্থিতিও মাঠের লড়াইয়ে উত্তাপ আরও বাড়িয়ে দিয়েছে।

বহুল আকাঙ্ক্ষিত ম্যাচটি হবে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়ামে। ভারত-পাকিস্তান ম্যাচকে ছাপিয়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে নাসাউ কাউন্টি স্টেডিয়ামের উইকেট। এ উইকেটে ব্যাটিং করাটা ব্যাটারদের জন্য বড় চ্যালেঞ্জিং হয়ে দাঁড়িয়েছে। ইতোমধ্যে তিনটি ম্যাচ থেকে সেই প্রমাণও মিলেছে।

এক নজরে সাত লড়াই
২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে বোল আউটে জিতেছিল ভারত।
২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালে জোহানেসবার্গে পাকিস্তানকে ৫ রানে হারিয়েছিল ভারত।
২০১২ টি-২০ বিশ্বকাপে কলম্বোতে পাকিস্তানের বিপক্ষে ৮ উইকেটে জিতেছিল টিম ইন্ডিয়া।
২০১৪ বিশ্বকাপে ৭ উইকেটে জিতেছিল ম্যান ইন ব্লুরা।
২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে কলকাতার ইডেন গার্ডেন্সে ৬ উইকেটে জিতেছিল ভারত।
২০২১ টি-২০ বিশ্বকাপে ভারতকে ১০ উইকেটে হারিয়েছিল বাবর আজমের পাকিস্তান। টি-২০ বিশ্বকাপের মঞ্চে এই একবারই মেন ইন ব্লুকে হারিয়েছিল গ্রিন আর্মি।
২০২২ টি-২০ বিশ্বকাপে মেলবোর্নে পাকিস্তানকে ৪ উইকেটে হারিয়েছিল ভারত।

Share this post

PinIt
scroll to top