লবণযুক্ত চামড়ার দাম বাড়ল নাটোরে

dbc178d0c531fbad9e5425ee317222da26f1b518839fb4ed.jpg

দেশের তথ্য ডেস্ক।।

 

গত বছরের চেয়ে চলতি বছর লবণযুক্ত গরুর চামড়ায় প্রতি ফিটে ৫ টাকা বৃদ্ধিতে উত্তরাঞ্চলের বৃহত্তম চামড়ার বাজার নাটোরের ব্যবসায়ীরা খুশি। তবে চায়না নির্ভরতা কমিয়ে অনান্য দেশে চামড়ার বাজার তৈরি করতে পারলে চামড়ার দাম আরও বৃদ্ধি পাবে বলে দাবি ব্যাবসায়ীদের।

গত ঈদুল আজহায় লবণযুক্ত গরুর চামড়া ৪৫ থেকে ৫০ টাকা ফুট বেঁধে দেয় ট্যানারি মালিকরা। ট্যানারি মালিকদের বেঁধে দামে নাটোর শহরের চকবৈদ্যনাথ এলাকায় দেড় শতাধিক আড়তে সারা বছর চামড়া বিক্রি হয়।

চামড়া ব্যাবসায়ী মুঞ্জুরুল ইসলাম হিরু বলেন, গত ২ বছর ধরে নাটোরের চামড়া বাজারে নগদ টাকায় চামড়া বিক্রি হওয়ায় গত বছর ঈদুল আজহায় এই বাজারে প্রায় ৪ লাখ পিস গরুর চামড়া বিক্রি হয়। তবে এবার ৫টাকা দাম বৃদ্ধি করে ৫০ থেকে ৫৫ টাকায় চামড়া কেনার ঘোষণায় চামড়ার সরবরাহ আরও বাড়বে।
চামড়া ব্যবসায়ী রাকিব উদ্দিন কমল বলেন, বর্তমানে বাংলাদেশের চামড়া শুধুমাত্র চীনমুখী। ফলে চামড়ার নায্য দাম থেকে বঞ্চিত হচ্ছেন তারা। ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে  চামড়া রফতানি না করতে পারলে চামড়ার নায্য দাম পাওয়ায় যাবে না।

নাটোর জেলা চামড়া ব্যবসায়ী গ্রুপের আহবায়ক কমিটির সদস্য লুৎফর রহমান লাল্টু বলেন, রফতানি আয় বৃদ্ধি করতে সাভারের ট্যানারিগুলো সম্পূর্ণভাবে প্রস্তুত করতে হবে। এর জন্য সরকারকে সহযোগিতা করতে হবে। আর সরকারের সহায়তা পেলে ঘুরে দাঁড়াবে চামড়ার বাজার।

সারা বছর নাটোরের এ চামড়ার বাজার থেকে প্রায় সাড়ে ৬ লাখ পিস গরু ও ৭ লাখ পিস খাসির চামড়া বিক্রি হয়।

Share this post

PinIt
scroll to top