আল্লাহর পথে আহ্বান করা প্রত্যেক মুসলমানের দায়িত্ব : জাকির নায়েক

jakir-nayek-20240603184608.jpg

দেশের তথ্য ডেস্ক।।

 

 জনপ্রিয় ইসলামি আলোচক ও দায়ী ড. জাকির নায়েক বলেছেন, প্রত্যেক মুসলমানের দায়িত্ব আল্লাহর বাণী প্রচার করা। সবাইকে এ কাজে অবদান রাখতে হবে। 

সম্প্রতি কুয়েক সফরে এক সম্মেলনে বক্তব্য প্রদানকালে তিনি একথা বলেন।

এ সময় তিনি বলেন, মানুষকে আল্লাহর পথে আহ্বান করা এবং আল্লাহর বাণী প্রচার করা সবার দায়িত্ব। এটা শুধু আলেম বা ইসলামিক স্কলারদের দায়িত্ব নয়। দ্বীন প্রচারের দায়িত্ব আল্লাহ তায়ালা সবাইকে দিয়েছেন।

বর্তমান বিশ্বে মুসলমানদের ঐক্যের গুরুত্ব বোঝাতে গিয়ে তিনি সূরা আল ইমরানের ১০৪-১০৫ নম্বর আয়াত তিলাওয়াত করেন।

যেখানে আল্লাহ তায়ালা বলেছেন,আর যেন তোমাদের মধ্য থেকে এমন একটি দল হয়, যারা কল্যাণের প্রতি আহবান করবে, ভাল কাজের আদেশ দেবে এবং মন্দ কাজ থেকে নিষেধ করবে। আর তারাই সফলকাম। আর তোমরা তাদের মত হয়ো না, যারা বিভক্ত হয়েছে এবং মতবিরোধ করেছে তাদের নিকট স্পষ্ট নিদর্শনসমূহ আসার পর। আর তাদের জন্যই রয়েছে কঠোর আজাব। (সূরা আল ইমরান, আয়াত, ১০৪-১০৫)

প্রসঙ্গত, বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে আছে জাকির নায়েকের ভক্ত অনুরাগী। তরুণ প্রজন্ম ও প্রায় সব বয়সীদের মাঝে তিনি জনপ্রিয়।

মূলত আন্তর্জাতিক পরিমণ্ডলে বিভিন্ন ধর্ম ও বস্তুগত বিষয়ের সঙ্গে ইসলামের তুলনামূলক ব্যাখ্যা ও আলোচনার মাধ্যমে ব্যাপক জনপ্রিয়তা পান ড. জাকির নায়েক। বিজ্ঞান ও ইতিহাসের উদ্ধৃতি দিয়ে তার আলোচনাও শ্রোতাদের আকৃষ্ট করতে সক্ষম হয়।  ডা. জাকির নায়েকের অন্যতম জনপ্রিয় থিম হলো বিজ্ঞানের সূত্র দিয়ে কোরআনকে যাচাই করা।

২০১৬ সালে জাকির নায়েকের বিরুদ্ধে এফআইআর জারি ও তার ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনকে নিষিদ্ধ করে ভারত সরকার। এরপর ভারত থেকে মালয়েশিয়ায় চলে যান তিনি। ওই সময়ের পর থেকেই জাকির নায়েককে ফিরিয়ে আনার চেষ্টা করছে দক্ষিণ এশিয়ার দেশটি।

Share this post

PinIt
scroll to top