তাপপ্রবাহ : ভারতে ৩ মাসে ৫৬ মৃত্যু, হিটস্ট্রোকে আক্রান্ত ২৫ হাজার

heat-wave-20240603161236.jpg

দেশের তথ্য ডেস্ক।।

 

 টানা তাপপ্রবাহ ও ভয়াবহ গরমে মার্চ থেকে মে মাস পর্যন্ত ভারতের বিভিন্ন রাজ্যে হিটস্ট্রোক ও অন্যান্য গরমজনিত শারীরিক সমস্যায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে অন্তত ৫৬ জন মানুষের। এছাড়া এই তিন মাসে হিটস্ট্রোকে আক্রান্ত হয়েছেন প্রায় ২৫ হাজার জন।

ভারতের কেন্দ্রীয় সরকারের অধীন সংস্থা ন্যাশনাল সেন্টার অব ডিজিজ কন্ট্রোল (এনসিডিসি) সোমবার এক বিবৃতিতে নিশ্চিত করেছে এই তথ্য। এনসিডিসির তথ্য অনুসারে, সবচেয়ে বেশি মৃত্যু-হিটস্ট্রোকে আক্রান্তের ঘটনা ঘটেছে মে মাসে। মোট ৫৬ মৃত্যুর ৪৬টি ঘটেছে সদ্য বিদায় নেওয়া এই মাসটিতে। পাশাপাশি, মে মাসে হিটস্ট্রোকে আক্রান্ত হয়েছেন ১৯ হাজার ১৮৯ জন। তাদের মধ্যে শুধু মধ্যপ্রদেশেই হিটস্ট্রোকে আক্রান্তের সংখ্যা ৫ হাজারের বেশি।

যে ৫৬ জন মারা গেছেন, তাদের মধ্যে ৩৩ জন ভারতের উত্তরপ্রদেশ, বিহার এবং ওড়িশার। এই মৃতদের মধ্যে নির্বাচনকর্মী ও কর্মকর্তারাও রয়েছেন।

ভারতের কেন্দ্রীয় আবহাওয়া দপ্তরের তথ্য অনুযায়ী, চলতি বছরের মে মাসটি ভারতের অধিকাংশ রাজ্যের বাসিন্দাদের জন্য দুঃসহ ছিল। সবচেয়ে তীব্র তাপপ্রবাহগুলো বয়ে যাওয়ার পাশাপাশি এই মাসেই রেকর্ড ৫২ ডিগ্রি তাপমাত্রা সহ্য করতে হয়েছে ভারতের রাজধানী নয়াদিল্লির বাসিন্দাদের। রাজস্থান, উত্তর প্রদেশেও কয়েকবার ৫০ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছে তাপমাত্রার পারদ।

তবে এনসিডিসি ৫৬ জনের মৃত্যুর তথ্য জানালেও ভারতের জাতীয় দৈনিক দা হিন্দুর দাবি, মৃতের সংখ্যা ৮০ জনেরও বেশি। রোববার দ্য হিন্দুর এক প্রতিবেদনে এ সম্পর্কে বলা হয়েছে, প্রত্যন্ত গ্রাম ও দুর্গম অঞলে হিটস্ট্রোকে মৃত্যুর অনেক ঘটনা সরকারি নথিতে লিপিবদ্ধ হয়নি।

এদিকে ভারতের অধিকাংশ রাজ্য যখন তাপ্র প্রবাহে পুড়ছে, তখন আসামের বিভিন্ন এলাকায় চলছে ভারী বর্ষণ। প্রবল বৃষ্টি, পাহাড়ি ঢল ও ভূমিধসে এই রাজ্যের বিভিন্ন এলাকায় গত মঙ্গলবার থেকে রোববার পর্যন্ত ১৪ জনের মৃত্যু হয়েছে।

Share this post

PinIt
scroll to top