শিক্ষার উৎকর্ষ সাধনে বহুবিধ কার্যক্রম নিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়

national-university-20240528115250-20240601211400.jpg

দেশের তথ্য ডেস্ক।।

 

জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান বলেছেন, শিক্ষার উৎকর্ষ সাধনে বহুবিধ কার্যক্রম নিয়ে এগোচ্ছে জাতীয় বিশ্ববিদ্যালয়। আগামী সেপ্টেম্বর এবং অক্টোবরের মধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের কারিকুলাম পরিমার্জন, সংশোধন ও উন্নয়নের কাজ শেষ হবে। এছাড়া গ্রন্থ রচনা প্রকল্প এবং গবেষণা প্রকল্পের কাজ চলমান রয়েছে। এসব প্রকল্পে কলেজ শিক্ষকদের অংশগ্রহণ বাড়ানো অপরিহার্য। ভালো প্রস্তাবনার অভাবে অনেক সময় গবেষণা বরাদ্দ দেওয়া যায় না। এজন্য এসব প্রকল্পে শিক্ষকদের অনেক বেশি অংশগ্রহণ প্রয়োজন।

শনিবার (১ জুন) বিকেলে অনলাইন প্লাটফর্ম জুম অ্যাপের মাধ্যমে কলেজ এডুকেশন ডেভেলপমেন্ট প্রজেক্ট (সিইডিপি) এর অধীন জাতীয় বিশ্ববিদ্যালয় আয়োজিত বিষয়ভিত্তিক শিক্ষক প্রশিক্ষণের ৪৪তম ও ৪৫তম অনলাইন ব্যাচের ৮টি বিষয়ের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন উপাচার্য ড. মশিউর রহমান।

মশিউর রহমান বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজের শিক্ষক এবং শিক্ষার্থীদের জন্য ই-বুক এবং ই-জার্নাল অ্যাকসেস নিশ্চিত করার উদ্যোগ নেওয়া হয়েছে। শিক্ষকেরা যদি দেশের বাইরে কোনো সেমিনার বা সিম্পোজিয়ামে অংশগ্রহণ করতে যায় তাহলে আংশিক হলেও তাদের আর্থিক প্রণোদনা দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে।

শিক্ষকদের উদ্দেশ্যে উপাচার্য বলেন, আপনারা বিষয়ভিক্তিক সেমিনার আয়োজন করবেন। সেখানে উপস্থাপিত পেপার বাছাই করে আমরা প্রয়োজনে প্রকাশনা বের করব। এর মধ্য দিয়ে ভালো গবেষণা প্রবন্ধ পাব আমরা। শিক্ষার্থীরাও সমৃদ্ধ হবে। জাতীয় বিশ্ববিদ্যালয় বৃহৎ একটি পরিবার। সেই পরিবারের সঙ্গে যুক্ত থেকে শিক্ষার মানোন্নয়নে আপনারা সবাই যুক্ত থাকবেন।

বিষয়ভিত্তিক শিক্ষক প্রশিক্ষণের এই ব্যাচের প্রশিক্ষণ কার্যক্রম গত ৪ মে থেকে শুরু হয়। এই প্রশিক্ষণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজের মোট ২৮৫ জন শিক্ষক অংশগ্রহণ করেন। ২৮ দিনব্যাপী চলা প্রশিক্ষণের আজ ছিল সমাপনী দিন। এই সমাপনী অনুষ্ঠানে স্নাতকোত্তর শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্রের ডিন প্রফেসর ড. মোহাম্মদ বিন কাশেমের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য স্থপতি প্রফেসর ড. নিজামউদ্দিন আহমেদ, ট্রেজারার প্রফেসর আবদুস সালাম হাওলাদার, সিইডিপির প্রজেক্ট ডাইরেক্টর (পিডি) মোহাম্মদ খালেদ রহীম।

Share this post

PinIt
scroll to top