বিশ্ব দুগ্ধ দিবস উপলক্ষ্যে আলোচনা সভা

446690060_771789615128676_7074420051369132850_n.jpg
দেশের তথ্য ডেস্ক।।
০১ জুন বঙ্গাব্দ শনিবার বেলা ১১:০৫ ঘটিকায় খুলনা বয়রাস্থ নুরনগর বিভাগীয় প্রাণীসম্পদ দপ্তরে বিশ্ব দুগ্ধ দিবস-২০২৪ উপলক্ষ্যে “বৈশ্বিক পুষ্টিতে দুধ অপরিহার্য” প্রতিপাদ্যেকে সামনে রেখে বর্ণাঢ্য র্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
কেএমপি’র পুলিশ কমিশনার মহোদয় সভায় উপস্থিত সম্মানিত বিদগ্ধ অতিথিদের শুভেচ্ছা ও সালাম জানিয়ে ভেটেরিনারি সম্পর্কিত মূল্যবান বক্তব্য প্রদান করেন। তিনি বক্তব্যে বলেন, “ছোট শিশু থেকে বৃদ্ধ সব বয়সের মানুষের জন্য স্বাস্থ্যকর পানীয় হল দুধ। দুধের মধ্যে রয়েছে অনেক ধরনের পুষ্টিকর গুণ। ক্যালসিয়াম সমৃদ্ধ দুধ শরীরের সার্বিক বিকাশের জন্য খুবই গুরুত্বপূর্ণ। দুধের উপকারিতা মানুষের কাছে পৌঁছে দেওয়ার লক্ষ্যে প্রতি বছর ০১ জুন পালন করা হয় বিশ্ব দুগ্ধ দিবস। এই দিনের উদ্দেশ্য হল দুগ্ধ শিল্পের সঙ্গে সম্পর্কিত কার্যকলাপে সচেতনতা বৃদ্ধি করা। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা ২০০১ সালে পালন করা শুরু করে বিশ্ব দুগ্ধ দিবস। বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশে পালন করা হয় বিশ্ব দুগ্ধ দিবস। এই দিনটি পালন করার প্রধান উদ্দেশ্য হল দুধের উপকারিতা এবং গুরুত্ব সম্পর্কে জনগণকে শিক্ষিত করার পাশাপাশি দুধ কীভাবে স্থানীয় অর্থনীতি ও সম্প্রদায়ের উপকার করে সেই বিষয়ে জনসচেতনতা বাড়ানো।
FAO এর মতে, দুগ্ধজাত দ্রব্য খায় প্রায় ছয় বিলিয়ন মানুষ। এছাড়া এক বিলিয়নেরও বেশি মানুষ জীবিকা হিসেবে বেছে নিয়েছে দুগ্ধ ব্যবসা। তাই আমাদের দুগ্ধজাত শিল্পকে সমুদ্ধ করতে হবে এবং স্বাস্থ্যকর খাদ্য ও টেকসই খাদ্য উৎপাদনে দুগ্ধ খাতের ভূমিকা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করতে হবে। আগামী ২০৪১ সালে মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন বাংলাদেশের উন্নয়নের রূপকার বঙ্গবন্ধু তনয়া শেখ হাসিন‘র নেতৃত্বে বাংলাদেশে একটি উন্নত, সমৃদ্ধ, স্মার্ট দেশে পরিণত হবে। জাতির জনকের সেই সোনার বাংলা গড়ার কারিগর আপনারা এবং উন্নত বাংলাদেশে লাইভস্টক সেক্টর একটি স্মার্ট লাইভস্টক সেক্টরে পরিণত হবে বলে আমি ব্যক্তিগতভাবে দৃঢ় বিশ্বাস করি।”
আজকের বিশ্ব দুগ্ধ দিবস-২০২৪ উপলক্ষ্যে আলোচনা সভায় বিভাগীয় প্রাণীসম্পদ দপ্তর, খুলনা বিভাগের পরিচালক ডা: নূরুল্লাহ মোঃ আহসান সভাপতিত্ব করেন। এ সময় খুলনা জেলা প্রশাসকের কার্যালয়ের উপ-পরিচালক (উপ সচিব) জনাব মোঃ ইউসুপ আলী এবং খুলনা জেলা প্রাণী সম্পদ অফিসার ডাঃ মোঃ শরিফুল ইসলাম-সহ বিভিন্ন পর্যায়ের সরকারি কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

Share this post

PinIt
scroll to top