বিশ্ব মেট্রোলজি দিবস উপলক্ষে আয়োজিত সভায় কেএমপি’র পুলিশ কমিশনার।

436007258_762761046031533_4940363880291348084_n.jpg
দেশের তথ্য ডেস্ক।।
বিশ্ব মেট্রোলজি দিবস উপলক্ষে  ২০ মে  সোমবার দুপুর ১২:০৫ ঘটিকায় বিশ্ব মেট্রোলজি দিবস উপলক্ষে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) এর উদ্যোগে “টেকসই ভবিষ্যৎ বিনির্মাণে, আজকের পরিমাপ” প্রতিপাদ্যেকে সামনে রেখে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে কেএমপি’র পুলিশ কমিশনার জনাব মোঃ মোজাম্মেল হক, বিপিএম (বার), পিপিএম-সেবা উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পুলিশ কমিশনার মহোদয় উপস্থিত সকলকে সালাম ও শুভেচ্ছা জানিয়ে বক্তব্যে বলেন, “এক সময় যখন অকটেন এবং পেট্রোলের দামের ভেরিয়েশন ছিল তখন অনেক অসাধু ব্যবসায়ী অকটেন এবং পেট্রোলের একটা ভেজাল মিশ্রণ তৈরি করে বিক্রয় করতেন। ঠিক একই ভাবেই কেরোসিন এবং ডিজেলেও একই পদ্ধতি অবলম্বন করে বিক্রয় করতেন। আমি বলব যারা ব্যবসা করবেন এটি কিন্তু তাদের মানসিকতার উপরে অনেকটা নির্ভর করে। অনেক ক্ষেত্রে বিএসটিআই কর্তৃক এসব অসাধু ব্যবসায়ীদের জরিমানা করলে দেখা যায় কিছুদিন পরে আবার আবেদন করে পূর্বের ন্যায় অসৎ উপায়ে ব্যবসা পরিচালনা করে। আমি অনুরোধ করব তারা যেন মানুষকে না ঠকিয়ে সততার সাথে ব্যবসা করে। আপনারা জানেন ১৯৮২ সালে বিএসটিআই এর মূল্যবান দুটি আইন হয়েছে। কিন্তু সর্বক্ষেত্রে এই আইনের প্রয়োগ চালু হয়নি। ২০১৮ সালে বিএসটিআই আইন হয়ে গেছে এবং মোড়ক জাত পণ্য সংক্রান্ত ২০২১ সালে বিধিমালা হয়েছে। কাজেই এই বিধিমালা এবং আইনের মাধ্যমেই আমরা যেন এই বিএসটিআই অনুমোদিত যে সকল পণ্য রয়েছে যেমন কৃষিজাত পণ্য, বিশেষ করে শিল্প জাত পণ্য, রড, সিমেন্ট যেগুলো দিয়ে অবকাঠামোগত নির্মাণ কাজগুলো হয় সেগুলো যেন উন্নত এবং মানসম্মত হয় সেদিকে খেয়াল রাখতে হবে। আপনারা যারা ট্রেডমার্ক বা হলমার্ক ব্যবহার করে ব্যবসা করবেন সেগুলো যেন যথাযথ এবং মানসম্মত সাসটেইনেবল হয় সেগুলো আপনারা লক্ষ্য করবেন। আমরা আশা করছি আগামী দিনে সরকার নির্ধারিত যে প্রতিষ্ঠান পণ্য উৎপাদন করেন সেগুলো যেন যথাযথ ও মানসম্মত হয় তা না হলে কিন্তু বিভিন্ন ধরনের রোগ-ব্যাধি বেড়ে যাবে। ভেজাল খাদ্য গ্রহণ করলে আমাদের সন্তানদের কিডনি ফেইলর বেড়ে যাবে বর্তমানে লক্ষ লক্ষ মানুষ কিডনি ফেইলোরে ভুগতেছে কাজেই এই ভেজাল খাদ্য থেকে বেরিয়ে এসে আমাদের প্রজন্মকে সুস্থ এবং সুন্দরভাবে গড়ে তুলতে হবে ভেজাল খাদ্য রোধে সকলকে একসাথে কাজ করে যেতে হবে। এই বিএসটিআই বিশ্ব মেট্রোলজি দিবসে আমি অনুরোধ করবো আপনারা আপনাদের আইন প্রয়োগের ক্ষেত্রে অবশ্যই মানবিকভাবে আইন প্রয়োগ করবেন এবং একইভাবে ভেজাল পণ্যের ক্ষেত্রে কঠোর ব্যবস্থা নিবেন। বিএসটিআইয়ের যেকোনো আভিযানিক কার্যক্রমে যদি পুলিশের সহায়তা প্রয়োজনহয় তাহলে খুলনা মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে আপনাদেরকে সকল ধরনের সহযোগিতা করা হবে।”
বিশ্ব মেট্রোলজি দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় খুলনা বিএসটিআই এর উপ-পরিচালক ও অফিস প্রধান জনাব মোঃ আলাউদ্দিন হোসাইন সভাপতিত্ব করেন।

Share this post

PinIt
scroll to top