কাতারের মন্ত্রীর সঙ্গে বাংলাদে‌শি দূতের বৈঠক

qatar-bg-20240520183204.jpg

দেশের তথ্য ডেস্ক।।

 

কাতারের বিচার ও মন্ত্রিপরিষদবিষয়ক মন্ত্রী ইব্রাহীম বিন আলী আল মহাননাদীর স‌ঙ্গে বৈঠক ক‌রে‌ছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. নজরুল ইসলাম।

দোহার স্থানীয় সময় রোববার (১৯ মে) কাতারের বিচার ও মন্ত্রিপরিষদবিষয়ক মন্ত্রীর দপ্তরে হওয়া বৈঠকে দুই দে‌শের স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।

রাষ্ট্রদূত কাতারের মন্ত্রীকে বাংলাদেশ ও কাতারের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের বিষয়ে সংক্ষেপে অবহিত করেন। তিনি চলতি বছরের এপ্রিল মাসে কাতারের আমিরের বাংলাদেশে অত্যন্ত সফল সফরের বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক সম্পর্কে আলোচনা করেন।

এছাড়া বৈঠকে গত বছর বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাতারে পরপর দুটি সফরের বিষয়টি উল্লেখ করে তিনি আশা প্রকাশ করেন যে, আমিরের বাংলাদেশ সফরের মাধ্যমে দুই দেশের মধ্যকার বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও শক্তিশালী হবে।

তিনি কাতারের আইন ব্যবস্থার ভূয়সী প্রশংসা করে প্রবাসী বাংলাদেশিদের ন্যায্যবিচার নিশ্চিতে কাতারের বিচার মন্ত্রীর সহযোগিতা চান। রাষ্ট্রদূত মন্ত্রীকে অবহিত করেন যে, দূতাবাস নিয়মিত সামাজিক যোগাযোগ মাধ্যমের সাহায্যে প্রবাসী বাংলাদেশিদের কাতারের আইনের পরিবর্তনগুলো জানিয়ে থাকে।

রাষ্ট্রদূত বাংলাদেশ ও কাতারের মধ্যকার আইনবিষয়ক সহযোগিতা সম্পর্কিত স্বাক্ষরিত চুক্তির বিষয়টি উল্লেখ করে চুক্তিটির অনুসমর্থন ত্বরান্বিত করা এবং এর আলোকে একটি যৌথ কমিটি গঠনের বিষয়ে কাতারের মন্ত্রীর সহযোগিতা কামনা করেন।

কাতারের মন্ত্রী রাষ্ট্রদূতকে ধন্যবাদ জানিয়ে বাংলাদেশ ও কাতারের মধ্যকার বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্কের বিষয়ে সন্তোষ প্রকাশ করেন। তিনি কাতারের আমিরের সম্প্রতি বাংলাদেশ সফরকে দুই দেশের মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে একটি মাইলফলক হিসাবে উল্লেখ করেন। তিনি দুই দেশের মধ্যে আইন বিষয়ে সহযোগিতা সম্পর্কিত চুক্তি স্বাক্ষর হওয়ায় সন্তোষ প্রকাশ করেন এবং চুক্তি কার্যকরে সব ধরনের সহযোগিতা দেওয়ার অঙ্গীকার ব্যক্ত করেন।

এছাড়া তিনি এ বিষয়ে একটি যৌথ কমিটি গঠনের ক্ষেত্রে কাতারে বিচার মন্ত্রণালয় ও বাংলাদেশ দূতাবাসের ফোকাল পয়েন্ট নিয়োগের মাধ্যমে বিষয়টি সমন্বয় ও কার্যকরের পরামর্শ দেন।

বৈঠকে কাতারে বাংলাদেশ কমিউনিটির অবস্থানে ও কাতারের আর্থসামাজিক উন্নয়নে তাদের ভূমিকাসহ অন্যান্য বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হয়।

দূতাবাসের মিশন উপপ্রধান মো. ওয়ালিউর রহমান ও প্রথম সচিব আব্দুল্লাহ্ আল রাজীসহ কাতারের বিচার ও মন্ত্রিপরিষদ বিষয়ক মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

 

 

Share this post

PinIt
scroll to top