মানবিক কাজের জন্য রাষ্ট্রীয় স্বীকৃতি, জানা গেল তিনি প্রতারক

cheater-20240517175215.jpg

দেশের তথ্য ডেস্ক।।

যুক্তরাজ্যে মানবিক কাজের জন্য রাষ্ট্রীয় স্বীকৃতি পাওয়া এক ব্যক্তির প্রতারণার তথ্য ফাঁস হয়েছে। জেমস অ্যান্ডারসন নামের এই ব্যক্তি ২০১৯ সালে ব্রিটিশ সরকারের সিটিজেনশিপ অ্যাওয়ার্ড পান। এছাড়া বিভিন্ন জায়গা থেকেও অন্যান্য পুরস্কার পেয়েছেন তিনি।

পেশায় একজন স্যানিটারি মিস্ত্রি ছিলেন জেমসন অ্যান্ডারসন। তিনি ‘ডেফার’ নামের একটি সংগঠনও প্রতিষ্ঠা করেন। যেটি শারীরিকভাবে অক্ষম ও বয়স্ক ব্যক্তিদের বিনামূল্যে স্যানিটারি সেবা দেয় বলে দাবি করে।

তবে সংবাদমাধ্যম বিবিসি এক অনুসন্ধানী প্রতিবেদনে জানিয়েছে, জেমস অ্যান্ডারসন মানুষের কাছ থেকে অনুদান সংগ্রহের জন্য প্রতারণা করেছেন।তিনি একই মৃত নারীর ছবি ব্যবহার করে সামাজিক যোগাযোগামাধ্যমে বিভিন্ন পোস্ট করেছেন। সেসব পোস্টের মাধ্যমে মূলত নিজের প্রতিষ্ঠানের প্রচারণা চালিয়েছেন তিনি।

এছাড়া তিনি ৯০ বছর বয়সী এক ব্যক্তির ভিডিও ও ছবি প্রকাশ করেছেন। যদিও ওই ব্যক্তি তাকে কোনো ছবি সামাজিক যোগাযোগামাধ্যমে প্রকাশ না করতে নিষেধ করেছিলেন।

তার প্রতিষ্ঠানটি সাধারণ মানুষের দেওয়া অনুদান বিভিন্ন ক্ষেত্রে খরচ করে বলে দাবি করে থাকে। যার মধ্যে রয়েছে বিনামূল্যে খাবার সরবরাহ করা, গ্যাস ও বিদ্যুতের বিল পরিশোধে অক্ষম ব্যক্তিদের বিল শোধ করা, মৃতদের শেষকৃত্য করা এবং বিনামূল্যে স্যানেটারি সেবা দেওয়া।

তার এসব কাজ সাধারণ মানুষসহ তারকাদেরও নজর কাড়ে। ফলে সাধারণ মানুষের পাশাপাশি তারকারাও তাকে অনুদান দিয়েছিলেন। এছাড়া তিনি আইটিভির ‘দিস মর্নিং’ শোতেও এসেছিলেন।

বিবিসির তদন্তে বের হয়েছে, জেমস অ্যান্ডারসন এক পোস্টে দাবি করেছিলেন তিনি এক বৃদ্ধা নারীকে আত্মহত্যা থেকে বাঁচিয়েছেন। অথচ ওই নারী কয়েক বছর আগেই মারা গিয়েছিলেন।

জেমস অ্যান্ডারসন বিবিসির এই তদন্ত প্রতিবেদনে প্রকাশিত তথ্য অস্বীকার করেছেন। তবে তিনি স্বীকার করেছেন কাজ করতে গিয়ে কিছু ভুল করেছেন।

যুক্তরাজ্যে জেমস অ্যান্ডারসন খুবই জনপ্রিয় ব্যক্তি ছিলেন। তার জনপ্রিয়তা এতই ছিল যে সাধারণ মানুষের কাছ থেকে তিনি ২ মিলিয়ন পাউন্ড অনুদান পেয়েছিলেন।

এদিকে বিবিসি আজ শুক্রবার (১৭ মে) এক প্রতিবেদনে জানিয়েছে, জেমস অ্যান্ডারসনকে দেওয়া সিটিজেনশিপ অ্যাওয়ার্ড বাতিল করা হয়েছে।

 

Share this post

PinIt
scroll to top