তাপপ্রবাহ ছড়িয়েছে ৫৮ জেলায় , আরও বাড়বে গরম

19-8.jpg

দেশের তথ্য ডেস্ক।।

কয়েকদিনের বিরতির পর আবার শুরু হয়েছে তাপপ্রবাহ। আজ ৬৪টি জেলার মধ্যে ৪২টি জেলায় তাপপ্রবাহ ছড়িয়ে পড়েছে, যা অব্যাহত থাকার পাশাপাশি আরও জেলায় বিস্তার ঘটতে পারে বলে আভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর।


আবহাওয়া অফিস জানিয়েছে, জলীয়বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিকর পরিস্থিতি বিরাজ করতে পারে। সারাদেশে তাপমাত্রা আরও বাড়তে পারে বলে সংস্থাটির পূর্বাভাসে বলা হয়েছে।

চলতি মৌসুমে ৩১ মার্চ থেকে তাপপ্রবাহ শুরু হয়, যা ৬ মে পর্যন্ত টানা ৩৭ দিন ধরে চলে। গত সপ্তাহে ঝড়-বৃষ্টির প্রবণতা ছিল। গত সোমবার থেকে আবার দেশে তাপপ্রবাহ শুরু হয়। সেদিন সাত জেলায় দাবদাহ ছিল, যা ক্রমেই নতুন নতুন জেলায় ছড়িয়ে আজ তা ৫৮ জেলায় ঠেকেছে।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, সারাদেশে তাপমাত্রা আরও বাড়তে পারে। তবে ৪০ ডিগ্রিতেই ওঠানামা করবে।

বুধবার সন্ধ্যার বুলেটিনে বলা হয়, পাবনা, দিনাজপুর, নীলফামারী, কুড়িগ্রাম এবং রাঙ্গামাটি জেলার ওপর দিয়ে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এর বাইরে চট্টগ্রাম, কুমিল্লা, চাঁদপুর, নোয়াখালী, ফেনী এবং বান্দরবান জেলাসহ ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। একই পরিস্থিতি বিরাজ করছে রাজশাহী ও রংপুর বিভাগের বাকি অংশে।

এদিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয় দিনাজপুরে। ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়ার আভাসও এসেছে আবহাওয়ার পূর্বাভাসে।

Share this post

PinIt
scroll to top