রাতের আঁধারে কাটা হলো রাস্তা – বনের গাছ চুরি ঠেকাতে

11-11.jpg

দেশের তথ্য ডেস্ক।।

ময়মনসিংহের ভালুকায় বনের গাছ চুরি ঠেকাতে রাতের আঁধারে ভ্যাকু মেশিন দিয়ে কেটে ফেলা হয়েছে রাস্তা। মঙ্গলবার রাতে উপজেলার হবিরবাড়ি ইউনিয়নের ৭ ও ৯ নম্বর ওয়ার্ডে সমান্তবর্তী এলাকার ওই রাস্তাটি হবিরবাড়ি বিট অফিসের লোকজন কেটে ফেলে বলে স্থানীয়রা জানিয়েছেন।

স্থানীয়রা জানান, উপজেলা হবিরবাড়ি ইউনিয়নের বেলাশীয়াপাড়া থেকে বিট অফিস রোড় পর্যন্ত ওই রাস্তটি দিয়ে প্রতিদিন শত শত পোশাক কর্মী, বিভিন্ন শ্রমিক, শিক্ষার্থীসহ ৫-৬টি গ্রামের মানুষ যাতায়াত করেন। কিন্তু স্থানীয় বন বিভাগের লোকজন মঙ্গলবার রাত দেড়টার দিকে ভ্যাকু মেশিন লাগিয়ে প্রায় সাত ফুট গভীর করে রাস্তাটি কেটে ফেলেন।

এ সময় স্থানীয়রা বাধা দিলেও কোনো কর্ণপাত করেননি তারা।
স্থানীয় ইউপি সদস্য মো. খলিলুর রহমান জানান, রাস্তাটি ইউনিয়ন পরিষদের। প্রতিদিন এই রাস্তা দিয়ে শত শত মানুষ যাতায়ত করে। ৪০ দিনের কর্মসূচি দিয়ে রাস্তাটি একাধিকার সংস্কার করা হয়েছে।

৪০ দিনের কর্মসূচির মাধ্যমে তিনিও একবার রাস্তাটি সংস্কার করিয়েছেন। বন বিভাগ গভীর রাতে রাস্তাটির কিছু অংশ কেটে দিয়েছে বলে স্থানীয়রা তাকে জানিয়েছে।

হবিরবাড়ি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. তোফায়েল আহাম্মেদ বাচ্চু জানান, খবর পেয়ে তিনি বিষয়টি জানার জন্য স্থানীয় ইউপি সদস্যকে ঘটনাস্থলে পাঠিয়েছেন।
হবিরবাড়ি বিট কর্মকর্তা মো. আশরাফুল আলম জানান, রাস্তাটি বন থেকে আসা-যাওয়ার।

চোরের দল রাতের আঁধারে সরকারি বনের গাছ কেটে এই রাস্তা দিয়ে নিয়ে যায়। রাস্তাটির জন্য বেলাশীয়া পাড়ার দিকে বনের গাছ চুরি ঠেকানো যাচ্ছে না। চুরির পর গাছ নেওয়ার জন্য এই রাস্তাটি ব্যবহার করা হয়। তাই বনের গাছ চুরি ঠেকাতে রাস্তাটি কাটা হয়েছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আলী নূর খান জানান, রাস্তা কেটে জনদুর্ভোগ সৃষ্টি সমিচীন নয়।

বনের গাছ চুরি রোধে রাস্তা কাটা যাবে না। বিষয়টি জেনে তিনি প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন বলে জানান।

Share this post

PinIt
scroll to top