৬৯ হাজার রোহিঙ্গার – বাংলাদেশি পাসপোর্ট নবায়ন করবে ঢাকা

8-7.jpg

দেশের তথ্য ডেস্ক।।

সৌদি আরবে অবস্থানরত বাংলাদেশি পাসপোর্টধারী রোহিঙ্গাদের পাসপোর্ট নবায়ন করবে বাংলাদেশ। গতকাল রবিবার ঢাকায় একটি হোটেলে সৌদি আরবের উপস্বরাষ্ট্রমন্ত্রী নাসের বিন আবদুল আজিজ আল-দাউদের সঙ্গে বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান সাংবাদিকদের এ কথা জানান। সৌদি আরব বলেছে, বাংলাদেশি পাসপোর্ট নিয়ে সৌদি আরবে অবস্থানরত রোহিঙ্গার সংখ্যা এখন ৬৯ হাজার।

সৌদি আরবের উপস্বরাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে দেশটির একটি প্রতিনিধিদল গতকাল স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের সঙ্গে বৈঠকে অংশ নেয়।

বৈঠকে সৌদি আরব প্রতিনিধিরা তাঁদের দেশে থাকা বাংলাদেশি পাসপোর্টধারী রোহিঙ্গাদের পাসপোর্ট নবায়নের তাগিদ দেন।
বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান সাংবাদিকদের বলেন, ‘দেশ স্বাধীনের পর বাংলাদেশ থেকে কিছু রোহিঙ্গা সৌদি আরবে গিয়েছিল। এর সংখ্যা কত তা আমাদের জানা নেই। তারা আমাদের জানিয়েছে, ৬৯ হাজার।

সৌদি আরবের নিয়ম অনুযায়ী, পাসপোর্ট না থাকলে তাদের ফেরত পাঠায়। সে ক্ষেত্রে আমাদের সঙ্গে সৌদি আরবের একটি চুক্তি হয়েছিল, তারা রোহিঙ্গাদের ফেরত পাঠাবে না, তাদের কাগজ নবায়ন করে দেওয়া হবে।’
মন্ত্রী বলেন, সৌদি আরব সরকার রোহিঙ্গাদের ওই দেশের নাগরিকত্ব দেবে না। তাদের সৌদি আরবে রাখার কিছু ডকুমেন্ট (পাসপোর্ট) প্রয়োজন।

সে জন্য সৌদি আরব বাংলাদেশকে অনুরোধ করেছিল।
সৌদিতে অবস্থানরত রোহিঙ্গারা কি বাংলাদেশি পাসপোর্ট পাবে? এমন প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘তারা তো বাংলাদেশি পাসপোর্ট নিয়ে গিয়েছিল। সুতরাং আমরা শুধু তাদের পাসপোর্ট নবায়ন করে দেব। তাদের নাম-ঠিকানা পাসপোর্টে যেমন আছে তেমনি থাকবে। এই বিষয়ে আমরা ধীরে এগোচ্ছি কেন কিংবা আমাদের কোনো অসুবিধা আছে কি না, সেটা দেখার জন্য সৌদি প্রতিনিধিরা এসেছিলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সৌদি আরবের প্রতিনিধিদলের সঙ্গে বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড বাংলাদেশ, কোস্ট গার্ড ও পুলিশের সক্ষমতা বৃদ্ধির বিষয়ে আলোচনা হয়েছে। তিনি বলেন, সৌদি আরব প্রতিনিধিদল দুই দেশের মধ্যে বন্দিবিনিময় চুক্তির বিষয়ে প্রস্তাব দিয়েছে। বিশ্বের অনেক দেশের সঙ্গে বাংলাদেশের বন্দিবিনিময় চুক্তি রয়েছে। যদি সৌদি আবর এই চুক্তি করে, তবে ভালো হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘বাংলাদেশ থেকে তাদের সিকিউরিটি গার্ডের জন্য আনসার পাঠানোর কথা বলেছি। এ বিষয়ে তারা পরীক্ষা-নিরীক্ষা করে দেখবে। ভিআইপি নিরাপত্তার জন্য আনসারদের আমরা গার্ড রেজিমেন্ট হিসেবে তৈরি করেছি।’

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গা সংকটের বিষয়ে সৌদি আরব গুরুত্বের সঙ্গে ভাবছে। রোহিঙ্গাদের দ্রুত ফেরত পাঠাতে কাজ করছে সৌদি আরব।

এবার হজের জন্য নিরাপত্তা ও ব্যবস্থাপনার বিষয়ে জানতে চাইলে আসাদুজ্জামান বলেন, “এবার হজ নিয়ে সুন্দর ব্যবস্থাপনা হয়েছে। আমাদের দেশের ইমিগ্রেশন সিস্টেম চালু হয়ে গেছে। এখানে ইমিগ্রেশন করে আর অপেক্ষা করতে হবে না। এদিকে সৌদি আরব ‘রোড টু মক্কা’ বলে আরো একটি সিস্টেম চালু করেছে। হজযাত্রীরা তাঁদের লাগেজ বাংলাদেশে জমা দেবেন। সেগুলো সৌদিতে হজযাত্রীদের হোটেলে পৌঁছে দেওয়া হবে।”

আসাদুজ্জামান বলেন, সৌদি উপস্বরাষ্ট্রমন্ত্রী তাঁর দেশে প্রায় ৩০ লাখ বাংলাদেশি কাজ করছে বলে জানিয়েছেন। ভবিষ্যতে সৌদিতে বাংলাদেশিদের কাজের সুযোগ আরো বাড়বে বলে তিনি আশ্বাস দিয়েছেন।

Share this post

PinIt
scroll to top