দেবহাটা উপজেলা পরিষদ নির্বাচনের ৯ প্রার্থীর প্রতিক বরাদ্দ

Debhata-Satkhira-Pix-1-scaled.jpg

নিজস্ব প্রতিবেদক।।  আগামী ২১ মে আসন্ন ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের ২য় ধাপে দেবহাটায় ভোট গ্রহন অনুষ্ঠিত হবে। তারই লক্ষে বৃহস্পতিবার (২ মে) সাতক্ষীরার অতিরিক্ত জেলা  প্রশাসক (সার্বিক) সারোয়ার হোসেন স্বাক্ষরিত পত্রের মাধ্যমে প্রতিক বরাদ্দ প্রদান করেন। এতে দেবহাটা উপজেলায় চেয়ারম্যান পদে ৫ জন, ভাইস চেয়ারম্যান (পুরুষ) পদে ২ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২ জন প্রার্থী প্রতিক পেয়েছেন। যার মধ্যে চেয়ারম্যান পদপ্রার্থী বর্তমান উপজেলা চেয়ারম্যান ও  উপজেলা আওয়ামী লীগের সভাপতি মুজিবর রহমান (মোটরসাইকেল), সাবেক উপজেলা চেয়ারম্যান ও  উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাড. গোলাম মোস্তফা (চিংড়ি মাছ), জেলা আওয়ামী লীগের সদস্য রফিকুল ইসলাম (আনারস), জেলা মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের সভাপতি আবু রাহান তিতু (ঘোড়া), স্বতন্ত্র প্রার্থী সাবেক জেলা পরিষদ সদস্য আল ফেরদাউস আলফা (হেলিকপ্টর) প্রতিক পেয়েছেন। ভাইস চেয়ারম্যান পদে বর্তমান ভাইস চেয়ারম্যান হাবিবুর রহমান সবুজ (তালা), উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক বিজয় ঘোষ (টিউবওয়েল) প্রতিক। মহিলা ভাইস চেয়ারম্যান পদে বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান জিএম স্পর্শ (কলস) ও সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান আমেনা রহমান (ফুটবল) প্রতিক পেয়েছেন।
দেবহাটা উপজেলা নির্বাহী অফিসার মোঃ আসাদুজ্জামান জানান, অবাধ, সুষ্ঠ ও নিরপেক্ষ নির্বাচন সম্পন্ন করার লক্ষে ইসির নির্দেশ মোতাবেক ধাপে ধাপে সব কাজ করা হচ্ছে। প্রার্থীরা যাতে আচারণ-বিধি মেনে চলেনে সে বিষয়ে সচেতন করা হচ্ছে। আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন যথা নিয়মে সম্পন্ন করতে সকলের সহযোগীতা কামানা করেছেন তিনি।

দেবহাটায় ১০ হাজার কেজি ক্যামিকেল মিশ্রিত আম জব্দ, জরিমানা আদায়
দেবহাটা প্রতিনিধি: অতি মুনফার আশায় অপরিপক্ক আমে ক্যামিকেল স্প্রে করে পাকিয়ে রাজধানী সহ দেশের বিভিন্ন স্থানে সরবাহ করা চেষ্টা কালে ১২শ কেজি আম জব্দ হয়েছে। বুধবার গভীর রাত পর্যন্ত বিভিন্ন সড়কে দেবহাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ আসাদুজ্জামানের নেতৃত্বে ও থানা পুলিশের সহযোগীতায় এ অভিযান পরিচালিত হয়। এসময় ২টি পরিবহন ও একটি মিনি পিকআপ থেকে উক্ত আম জব্দ করা হয়।
দেবহাটা উপজেলা নির্বাহী অফিসার মোঃ আসাদুজ্জামান জানান, অপরিপক্ক আমে ক্যামিকেল স্প্রে করে পাকানো আম ঢাকায় পাঠানো হচ্ছে এমন সংবাদের ভিত্তিতে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। এসময় দেবহাটা ফায়ার সার্ভিস অফিস সংলগ্ন প্রধান সড়কে ঢাকাগামী বিভিন্ন পরিবহন তল্লাশি করা হয়। অভিযান কালে শ্যামনগর এক্সপ্রেস ও যমুনা লাইন নামক পরিবহন থেকে কৃত্রিম পাকানো গোবিন্দভোগ আম জব্দ করা হয়। শ্যামনগর এক্সপ্রেসের বক্সে ১১ ক্যারেট ও যমুনা লাইন নামক পরিবহনের বক্সে ৩৭ ক্যারেট আম জব্দ করা হয়। এছাড়া ওই দুই পরিবহনের ফিটনেস সহ বিভিন্ন কাগজপত্র চেক করে কিছু সমস্যা পরিলক্ষিত হয়। সেই সাথে ক্যামিকেল মিশ্রিত অপরিপক্ক আম বহনের অপরাধে ২টি পরিবহনের সুপারভাইজারকে মোট ১০ হাজার জরিমান করা হয়। একই সাথে তারা নির্দিষ্ট সময়ের আগে অপরিপক্ক ও ক্যামিকেল দিয়ে পাকানো আম পরিবহন করবে না বলেও লিখিত দেন।
অপরদিকে ওই রাতে উপজেলার কামটা এলাকায় অভিযান চালিয়ে একটি বাগানে গোপনে লোডকৃত একটি মিনি পিকআপ জব্দ করা হয়। ওই পিকআপে ৬১টি ক্যারেটে কৃত্রিম পাকা গোবিন্দভোগ আম পাওয়া যায়। দুইটি অভিযানে উদ্ধার হওয়া ১০৬ ক্যারেটের আমের ওজন প্রায় ১২শ কেজি। পরে জব্দকৃত আম জনসম্মূখে বিনষ্ট করা হয়।
এদিকে, বৃহস্পতিবার দুপুরে উপজেলা সহকারী কমিশনার (ভ‚মি) দীপা রানী সরকারের নেত্বত্বে উপজেলার কুলিয়া থেকে সাড়ে ৩শ ক্যারেট ক্যামিকেল মিশ্রিত আম জব্দ করা হয়। এতে প্রায় ৭ হাজার কেজি আম জব্দ পরবর্তী উপজেলার সরকারি কেবিএ কলেজ মাঠে বিনষ্ট করা হয়ে। সবমিলে দুদিনের অভিযানে ৪৫৬ ক্যারেট প্রায় ১০ হাজার কেজি আম জব্দ করেছে প্রশাসন।

দেবহাটা উপজেলা কৃষি অফিসারের বদলীজনীত সংবর্ধনা প্রদান
দেবহাটা প্রতিনিধি: দেবহাটা উপজেলা কৃষি অফিসার শরীফ মোহাম্মদ তিতুমীর এর বদলীজনিত সংবর্ধনা প্রদান করা হয়েছে। বৃহস্পতিবার সাড়ে ১২টায় অফিসার্স ক্লাবের আয়োজনে উপজেলা সম্মেলন কক্ষে এ বিদায় সংবর্ধনা প্রদান করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আসাদুজ্জামান এর সভাপতিত্বে সমাজসেবা কর্মকর্তা অধীর কুমার গাইনের পরিচালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন উপজেলা সিনিয়র মৎস্য অফিসার আলমগীর হোসেন, অতিরিক্ত কৃষি অফিসার শওকত ওসমান, উপজেলা এলজিইডির প্রকৌশলী শোভন সরকার, মহিলা বিষয়ক অফিসার নাসরিন জাহান প্রমুখ।
অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন দেবহাটা প্রেসক্লাবের সভাপতি মীর খায়রুল আলম, সদ্য যোদানকৃত কৃষি সম্প্রসারণ অফিসার জয়দেব কুমার পাল, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মইনুল ইসলাম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শফিউল বশার, একাডেমিক সুপারভাইজার মিজানুর রহমান, রিসোর্স সেন্টারের ইন্সট্রাক্টর মহিতোষ কর্মকার, আনসার ভিডিপি কর্মকর্তা আসলতা খাতুন, পরিসংখ্যান অফিসার কাজী সিদরাতুল মুনতাহা, সহকারী প্রোগ্রামার ইমরান হোসেন, পল্লী সঞ্চয় ব্যাংকের ব্যাবস্থাপক জয়া রানী, উপ-সহকারী প্রকৌশলী সাইফ হোসেন সহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগন।
এদিকে, উপজেলা কৃষি অফিসের কর্মকর্তা কর্মচারী ও বাংলাদেশ ফার্টিলাইজার এসোসিয়েশন ডিলারদের পক্ষ থেকে কৃষি কর্মকর্তা শরীফ মোহাম্মদ তিতুমীরকে সংবর্ধনা প্রদান করা হয়েছে। এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত কৃষি অফিসার শওকত ওসমান, সদ্য যোদানকৃত কৃষি সম্প্রসারণ অফিসার জয়দেব কুমার পাল, উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা সীমান্ত কুমার, উপ-সহকারী কৃষি কর্মকর্তা যথাক্রমে মোস্তফা মোস্তাক আহম্মেদ, মনিরুল ইসলাম, আহম্মদ সাঈদ, আফজাল হোসেন, ইব্রাহিম খলিল, জাহিদ হোসেন, আলাউর রহমান সিদ্দিকী, আবুল কালাম আজাদ, ইউনুস আলীসহ সকল স্টাফবৃন্দ।
উল্লেখ্য যে, কৃষি কর্মকর্তা শরীফ মোহাম্মদ তিতুমীর ২০১৯ সালের ১৩ অক্টোবর দেবহাটায় যোগদান করেন। পরবর্তীতে কৃষকদের কল্যাণে বিভিন্ন উল্লেখ যোগ্য কাজ হাতে নিয়ে সম্পন্ন করেন। বিশেষ করে কৃষি সেবা ও সহযোগীতা সহজ করতে ৩য় তলা থেকে কৃষি অফিস নিচ তলায় নিয়ে আসেন তিনি। দেবহাটা উপজেলায় কৃষক প্রশিক্ষণ কেন্দ্র না থাকায় নতুন ভবন স্থাপন, কৃষি বীজ ও উপকরণ সহ বিভিন্ন জিনিসপত্র সংরক্ষণের জন্য স্টোর রুম নির্মান, মোটরসাইকেল সেড নির্মান, কৃষি সম্প্রসারণ কর্মকর্তার অফিস কক্ষ নির্মান, উপজেলা পরিষদ সভাকক্ষ ও বিভিন্ন দপ্তরের অফিসকক্ষ সৌন্দর্য বৃদ্ধিতে বিভিন্ন পরিবর্তন সহ অসংখ্য কাজ করে গেছেন তিনি। বিশেষ করে উপজেলার নোড়া-চারকুনিতে ক্লাইমেট-স্মার্ট প্রযুক্তির মাধ্যমে ১.২ কিলোমিটার নালা খননেন প্রায় ৪৫ বছর পর ৫শতাধীক বিঘা জমিতে ধানের আবাদ হয়েছে। স্থানীয় কৃষকরা চলতি মৌসুমে এর সুফল পেয়ে সন্তোষ প্রকাশ করেছে। এছাড়া অপরিপক্ক আমে ক্যামিকেল মিশিয়ে পাঁকানো, নকল বীজ ও সার বিক্রি বন্ধে অগ্রনী ভ‚মিকা রাখেন তিনি। নতুনত্ব কাজ করার সুযোগ পাওয়ার জন্য গত ২০২৩ সাল থেকে স্ব উদ্যোগে বদলী হওয়ার চেষ্টা করেন। কিন্তু অবশেষে ২০২৪ সালের এপ্রিল মাসে বদলির আদেশ পেয়ে ২ মে দেবহাটায় শেষ কর্মদিবস অতিবাহিত করেন। আগামী ৫ মে খুলনা বিভাগের ঝিনাইদহ জেলার হরিণাকুন্ড উপজেলা কৃষি অফিসার হিসাবে যোগদান করবেন বলে জানা গেছে।

দেবহাটায় আর্থিক সহায়তার চেক ও ভ্যান প্রদান
দেবহাটা প্রতিনিধি: দেবহাটায় সমাজসেবা কার্যালয়ের আর্থিক সহায়তার চেক এবং ইউনিয়ন পরিষদ উন্নয়ন সহায়তা কর্মসূচির আওতায় প্যাডেল ভ্যান প্রদান করা হয়েছে। বৃহস্পতিবার (২ মে) উপজেলা পরিষদের সভাকক্ষে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অধীনে ক্যান্সার, কিডনি, লিভার সিরোসিস, স্ট্রোকে প্যারালাইজড ও জন্মগত হৃদরোগে আক্রান্ত রোগীদের চেক প্রদান করা হয়। এসময় জনপ্রতি ৫০ হাজার টাকা হারে ১৩ জনকে এ সহায়তা প্রদান করে সমাজসেবা কার্যালয়। উক্ত অনুষ্ঠানে দেবহাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আসাদুজ্জামান এর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক সন্তোষ কুমার নাথ। সমাজসেবা সমাজসেবা অফিসার অধীর কুমার গাইনের পরিচালনায় বিশেষ অতিথি ছিলেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মনিরুজ্জামান। অন্যান্যদের মধ্যে মহিলা বিষয়ক অফিসার নাসরিন জাহান, পল্লী সঞ্চয় ব্যাংকের ব্যাবস্থাপক জয়া রানী সহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগন উপস্থিত ছিলেন। এছাড়া ২০২১-২২ অর্থ বছরের ইউনিয়ন পরিষদ উন্নয়ন সহায়তা কর্মসূচিতে ৫টি প্যাডেল ভ্যান প্রদান করা হয়েছে।

দেবহাটায় উপজেলা চেয়ারম্যান প্রার্থী আবু রাহান তিতুর মতবিনিময়
দেবহাটা প্রতিনিধি: আসন্ন দেবহাটা উপজেলা পরিষদ নির্বাচনকে সামনে রেখে কর্মী সমার্থকদের সাথে মত বিনিময় করেছেন জেলা মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের আহবায়ক আবু রাহান তিতু। বৃহস্পতিবার (২ মে) বিকাল ৫টায় তার নিজ বাস ভবনে নির্বাচনী প্রতিক পেয়ে কর্মী সমার্থকদের সাথে নির্বাচনী প্রচার প্রচারনার বিষয়ে মতবিনিময় করেন তিনি। আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে আবু রাহান তিতু ঘোড়া প্রতিক নিয়ে প্রতিদ্ব›দ্বীতা করবেন। মতবিনিময় সভায় চেয়ারম্যান প্রার্থী আবু রাহান তিতুর সভাপতিত্বে সখিপুর ইউনিয়নের ইউপি সদস্য নাজিমউদ্দীন সরদারের পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সখিপুর ইউপি চেয়ারম্যান সাইফুল ইসলাম। বিশেষ অতিথির বক্তব্য রাখেন স্বেচ্ছাসেবী সংগঠন মিডনাইট সানের পরিচালক নাজিবুল ইসলাম খান, সমাজসেবক পলাশ সরদার, অবসরপ্রাপ্ত সেনাবাহিনীর ব্রিগ্রেডিয়ার জেনারেল নাহিদ খান, বীর মুক্তিযোদ্ধা শওকাত আলী সরদার, মুক্তিযোদ্ধা সন্তান সাইফুজ্জামান প্রিন্স, সমাজসেবক শংকর স্বর্নকার প্রমুখ। এসময় বক্তারা আগামী উপজেলা পরিষদ নির্বাচনে স্বচ্ছ ও জবাবদিহিতামূলক  করতে প্রশাসনের সুদৃষ্টি কামনা করেন।  নির্বাচনে জয়ী হলে আবু রাহান তিতু দুর্নীতিমুক্ত, মডেল উপজেলা পরিষদ গড়তে ঘোড়া প্রতীকে ভোট দিতে সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহবান জানানো হয়।

Share this post

PinIt
scroll to top