দুপুরের প্রচন্ড তাপে জনবহুল রাস্তা শুনশান, অন্যদিকে বাসে যাত্রী নাই।।

8b18a8ff-86c7-488e-8313-054083c9c87a.jpg

রিপোর্টার, শম্পা দাস ও সমরেশ রায় , কলকাতা প্রতিনিধি।।আজ উনিশে এপ্রিল শুক্রবার, দুপুরের প্রচন্ড তাপে জনবহুল রাস্তা ধর্মতলা ও নিউ মার্কেট এলাকা শুনসান, হাতে গোনা কয়েকটি লোক রাস্তায় কোনোভাবেই চলাচল করছে, প্রচন্ড গরমে মানুষের প্রাণ অষ্টাগত হয়ে পড়েছে, কোনো রকম বৃষ্টি নাই।

এই গরমের চোটে পথ চলতি মানুষ রাস্তায় বেরিয়ে যেমন হাঁসফাঁস করছেন ,তেমনি কয়েক মুহূর্ত আরাম পাওয়ার জন্য পথ চলতি মানুষ ঠান্ডা জল কিনে খাচ্ছেন, বরফ ব্যবসায়ীরা দোকানে দোকানে বরফ দিতে ব্যস্ত । বেশ কয়েকদিন যাবৎ তাপমাত্রা বেড়ে চলেছে বারোটার পর, পথ চলা দুশ্য ব্যাপার হয়ে পড়েছে। যাহারা পসরা নিয়ে দোকান পেতে বসে আছেন, নিউমার্কেট বড়বাজার মত এলাকায়, তাদেরও মাথাতে হাত, সারাদিন কোনরকম কেনাবেচা হয় না, তারা জানান সন্ধির পর যদিও দু-একটা ক্রেতা আসে তার বেশির ভাগটাই দেখে চলে যায়, ফলে ব্যবসার অবস্থা খারাপ, মহাজনেরা তাগাদা দিলেও আমরা টাকা দিতে পারছি না।

অন্যদিকে ঠিক বাসগুলোর অবস্থাও একই হাল, গরমের চোটে বাড়ি থেকে মানুষ না বেরোতে পারায়, যাত্রীর সংখ্যা অনেক কমে গেছে, কোন কোন বাসে আট জন , দশ জন যাত্রী নিয়ে চলাচল করতে হচ্ছে, কন্টাকটার জানালেন এই কটা দিন আমাদের পুরো লস হচ্ছে, যাত্রী না থাকায়। তেল পুড়ছে অথচ পয়সা উঠছে না। মালিক পক্ষকেও আমরা কিছু দিতে পারছিনা, এমনকি আমাদের রোজকার মাইনে তোলাও দুশ্য ব্যাপার হয়ে পড়েছে, এরকমই চিত্র বিভিন্ন মার্কেট ও রাস্তায় দেখা গেল, সকল যাত্রীরা রাস্তায় বেরিয়েছেন তাহারাও একটু গরম থেকে বাঁচতে মেট্রো স্টেশনে ভীড় জমাচ্ছেন, সকলের মুখে একটাই কথা কবে একটু গরম কমবে। একটু বৃষ্টি দেখা দেবে।

শুধু রাস্তা বা বাসেই নয়, বিভিন্ন দর্শনীয় স্থানেও একি অবস্থা, চিড়িয়াখানা থেকে শুরু করে ভিক্টোরিয়া ও জাদুঘরে দর্শক চোখে গোনার মতো।

 

Share this post

PinIt
scroll to top