মন্ত্রণালয়ের দায়িত্বে নতুন মুখ

dt-nsnl.jpg

মন্ত্রণালয়ের দায়িত্বে নতুন মুখ

দেশের তথ্য ডেস্ক:  জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয়ের মধ্য দিয়ে টানা চতুর্থবারের মতো সরকার গঠন করছে আওয়ামী লীগ।  বৃহস্পতিবার  সন্ধ্যায় বঙ্গভবনে নতুন মন্ত্রিসভার সদস্যদের শপথ পড়ান রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন। শপথ নেওয়ার পর মন্ত্রীদের দফতর বণ্টন করা হয়।
নতুন সরকারের নতুন ২৫ জন মন্ত্রী ও ১১ জন প্রতিমন্ত্রীর দপ্তর বণ্টন করে প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্ত্রিপরিষদ বিভাগ, প্রতিরক্ষা মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করবেন।

বিভিন্ন মন্ত্রণালয়ের দায়িত্ব পাচ্ছেন ২৫ মন্ত্রী : ১. আ ক ম মোজাম্মেল হক-মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। ২. ওবায়দুল কাদের-সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়। ৩. আবুল হাসান মাহমুদ আলী-অর্থ মন্ত্রণালয়। ৪. আনিসুল হক-আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়। ৫. নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন-শিল্প মন্ত্রণালয়। ৬. আসাদুজ্জামান খান (কামাল)-স্বরাষ্ট্র মন্ত্রণালয়।  ৭. মোঃ তাজুল ইসলাম-স্থানীয় সরকার মন্ত্রণালয়। ৮. মুহাম্মদ ফারুক খান-বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন বিষয়ক মন্ত্রণালয়। ৯. মোহাম্মদ হাছান মাহমুদ-পররাষ্ট্র মন্ত্রণালয়। ১০. ডাঃ দীপু মনি-সমাজকল্যাণ মন্ত্রণালয়। ১১. সাধন চন্দ্র মজুমদার-খাদ্য মন্ত্রণালয়। ১২. আব্দুস সালাম-পরিকল্পনা মন্ত্রণালয়। ১৩. মোঃ ফরিদুল হক খান-ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। ১৪. র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী-গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়। ১৫. নারায়ন চন্দ্র চন্দ- ভূমি মন্ত্রণালয়। ১৬. জাহাঙ্গীর কবির নানক-বস্ত্র ও পাট মন্ত্রণালয়। ১৭. মোঃ আব্দুর রহমান- মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। ১৮. মোঃ আব্দুস শহীদ-কৃষি মন্ত্রণালয়। ১৯. স্থপতি ইয়াফেস ওসমান- বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়। ২০. ডাঃ সামন্ত লাল সেন- স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। ২১. মোঃ জিল­ুল হাকিম-রেলপথ মন্ত্রণালয়। ২২. মোঃ ফরহাদ হোসেন- জনপ্রশাসন মন্ত্রণালয়। ২৩. নাজমুল হাসান পাপন-যুব ও ক্রীড়া মন্ত্রণালয়। ২৪. সাবের হোসেন চৌধুরী- পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়। ২৫. মহিবুল হাসান চৌধুরী-শিক্ষা মন্ত্রণালয়।
প্রতিমন্ত্রী – ১১ জন : ১. নসরুল হামিদ- বিদ্যুৎ বিভাগ।  ২. খালিদ মাহমুদ চৌধুরী-নৌ পরিবহন মন্ত্রণালয়। ৩. জুনাইদ আহমেদ পলক-ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়। ৪. জাহিদ ফারুক-পানি সম্পদ মন্ত্রণালয়। ৫. সিমিন হোমেন রিমি-মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়। ৬. কুজেন্দ্র লাল ত্রিপুরা-পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়। ৭. মোঃ মহিববুর রহমান- দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। ৮. মোহাম্মদ আলী আরাফাত-তথ্য ও স¤প্রচার মন্ত্রণালয়। ৯. শফিকুর রহমান চৌধুরী- প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। ১০. রুমানা আলী-প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। ১১. আহসানুল ইসলাম (টিটু)- বাণিজ্য মন্ত্রণালয়।
বুধবার জাতীয় সংসদ নির্বাচনের সংখ্যাগরিষ্ঠ দল আওয়ামী লীগের সভাপতি ও সংসদ সদস্য শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী, ২৫ জনকে মন্ত্রী ও ১১ জনকে প্রতিমন্ত্রী নিয়োগে সম্মতি দেন রাষ্ট্রপতি।
উলে­খ্য, গত গত ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে আওয়ামী লীগ। টানা চারবার সরকার গঠন করলেন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা। নির্বাচনে আওয়ামী লীগ ও জাতীয় পার্টিসহ ২৮টি রাজনৈতিক দল অংশ নেয়। দেশের প্রধান বিরোধী দল বিএনপি ও তাদের জোটসঙ্গীরা নির্বাচনে অংশ নেয়নি। তারা শেখ হাসিনার পদত্যাগ এবং নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আন্দোলন করছে।
নির্বাচনে ৩০০ আসনের মধ্যে ২৯৯টি আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। এর মধ্যে গোলযোগের কারণে একটি আসনের ফল স্থগিত রাখা হয়েছে। বাকি ২৯৮টি আসনের ফলাফল প্রকাশ করেছে নির্বাচন কমিশন। এর মধ্যে ২২২ আসনে জয় পেয়েছে আওয়ামী লীগ। জাতীয় পার্টি পেয়েছে ১১টি আসন। বাকি ৬৫ আসনের মধ্যে ৬২টিতে জয় পেয়েছেন স্বতন্ত্র প্রার্থীরা। আর জাসদ, ওয়ার্কার্স পার্টি ও কল্যাণ পার্টি পেয়েছে একটি করে আসন।
স্বতন্ত্র থেকে নির্বাচিত হওয়া ৬২ জনের মধ্যে ৫৯ জন আওয়ামী লীগের নেতা। জাতীয় পার্টি যে ১১টি আসনে জয়লাভ করেছে সেগুলোতে আওয়ামী লীগের নৌকা মার্কার প্রার্থী প্রত্যাহার করা হয়েছিল। এছাড়া জাসদ ও ওয়ার্কার্স পার্টি নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করেছে আর কল্যাণ পার্টি যে আসনে জিতেছে সেখানে স্থানীয় আওয়ামী লীগ সমর্থন দিয়েছে।

Share this post

PinIt
scroll to top