কেডিএর নতুন বিপনী বিতান,খুলনা নিউ মার্কেটের পাশে হচ্ছে, ব্যয় ১১৮ কোটি টাকা

download.jpg

দেশের তথ্য ডেস্ক:-

কেডিএ থেকে জানা গেছে, ষাটের দশকে নির্মিত খুলনা নিউ মার্কেটের এখন ভগ্নদশা। বর্তমান মার্কেট, পাশের কাঁচা বাজার এবং প্রান্তিক মার্কেটের জায়গাজুড়ে নতুন আরেকটি দৃষ্টিনন্দন মার্কেট নির্মাণের পরিকল্পনা চলছে দীর্ঘদিন ধরে। ভবিষ্যতে প্রকল্পটি বাস্তবায়ন করা হলে বর্তমান ব্যবসায়ীদের স্থানান্তরের জন্য নতুন একটি প্রকল্প গ্রহণ করা হয়। ‘কেডিএ বিপনী বিতান নির্মাণ’ প্রকল্প নামেই নতুন এই মার্কেট নির্মাণ করা হচ্ছে।

খুলনা নিউ মার্কেটের পাশেই নতুন বিপনী বিতান নির্মাণ কাজ শুরু করেছে খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ (কেডিএ)। দুই তলা বেজমেন্ট এবং ওপরে ৫ তলাসহ মোট ৭ তলা এই বিপনী বিতান নির্মাণে ব্যয় ধরা হয়েছে ১১৮ কোটি টাকা। এর পুরো অর্থই দিচ্ছে কেডিএ। গত ১৯ জুন থেকে এর নির্মাণ কাজ শুরু হয়েছে। শেষ হবে ২০২৪ সালের ডিসেম্বর মাসে।

নতুন এই মার্কেটের দুটি অংশ থাকবে। দক্ষিণ অংশের সেমি বেজমেন্ট ও এক তলায় থাকবে কাঁচা বাজার, সবজি বাজার ও মুদি দোকান। দ্বিতীয় ও তৃতীয় তলায় থাকবে বর্তমান প্রান্তিক মার্কেটের মুদি, কাপড়সহ অন্যান্য দোকান। দক্ষিণ অংশের চতুর্থ ও পঞ্চম তলা এবং অন্য অংশের পুরো ভবন জুড়ে থাকবে অন্যান্য দোকান। পুরো মার্কেটে প্রায় ৩১০টি দোকান থাকবে। দুই তলা বেজমেন্টে গাড়ি থাকবে প্রায় ১৫০টি।

কেডিএর নির্বাহী প্রকৌশলী (প্রকল্প) মোর্ত্তজা আল মামুন জানান, বন্ধ থাকা টেক্সটাইল মিল সংলগ্ন কেডিএর প্রায় ১ দশমিক ৭ একর জমিতে এই মার্কেট নির্মাণ হচ্ছে। গত জানুয়ারি মাসে প্রকল্পটি সংশোধন করা হয়েছে। এতে মোট ব্যয় দাড়িয়েছে ১১৮ কোটি টাকা। পুরো টাকার সংস্থান করবে কেডিএ। বিপনী বিতানের মূল অবকাঠামো নির্মাণের জন্য গত ১৮ জুন ঠিকাদারি প্রতিষ্ঠান মাহাবুব ব্রাদার্সকে কার্যাদেশ দেওয়া হয়েছে। দেড় বছরের মধ্যে তারা কাজ শেষ করবে।

কেডিএ বিপনী বিতান নির্মাণ প্রকল্পের পরিচালক ও কেডিএর তত্ত্বাবধায়ক প্রকৌশলী জি এম মাসুদুর রহমান জানান, প্রায় দুই লাখ বর্গ ফুটের নতুন এই বিপনী বিতানে আধুনিক সব ধরনের সুযোগ সুবিধা থাকবে। বিপনী বিতানে ৬টি লিফট, প্রতিবন্ধীদের জন্য র‌্যাম্পসহ মাটির নিচে দুই তলা গাড়ি পার্কিং ব্যবস্থা থাকবে।

তিনি বলেন, ময়ূরী আবাসিক এলাকার পরে নিজস্ব অর্থায়নে নির্মিত দ্বিতীয় বড় প্রকল্প এটি। এজন্য দুই তলা নির্মাণ হওয়ার পরেই দোকান বরাদ্দের বিষয়ে পদক্ষেপ নেওয়া হতে পারে।

Share this post

PinIt
scroll to top