শান্তি চুক্তির ২৬ বছর উদযাপন বর্ণাঢ্য আয়োজনে পাবর্ত্য

Kapti.jpg

দেশের তথ্য ডেস্ক:- 

কাপ্তাই (রাঙামাটি): পার্বত্য শান্তি চুক্তি স্বাক্ষরের ২৬তম বর্ষপূর্তি উদযাপন উপলক্ষে কাপ্তাই ৫৬ বেঙ্গলের কাপ্তাই জোনের আয়োজনে সকালে বাদ্যযন্ত্র সহকারে বর্ণাঢ্য র‍্যালি এবং আলোচনা সভার আয়োজন করা হয়। ঐতিহাসিক পার্বত্য শান্তি চুক্তির ২৬ বছর আজ। এই চুক্তির ফলে পার্বত্য তিন জেলায় শান্তি ফিরেছে, ছোঁয়া লেগেছে উন্নয়নের। তবে এখনো সংঘাত পুরোপুরি থামেনি। মাঝে মধ্যেই অস্থির হয়ে উঠে পার্বত্য অঞ্চল। বিরোধের স্থায়ী সমাধানের জন্য পার্বত্য শান্তি চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়নের দাবি জানালেন পাহাড়ি সংগঠনের নেতারা। দিবসটি উদযাপনে আজ শনিবার (২ ডিসেম্বর) পালিত হচ্ছে নানা কর্মসূচি।

কাপ্তাই উচ্চ বিদ্যালয় চত্বরে জোন অধিনায়ক লে. কর্নেল মো. নূর উল্লাহ জুয়েল পিএসসি শান্তির দূত পায়রা অবমুক্ত ও বেলুন উড়িয়ে র‍্যালির উদ্বোধন করেন। এরপর বর্ণিল সাজে সজ্জিত হয়ে নানা শ্রেণি পেশার মানুষের উপস্থিতিতে র‍্যালিটি কাপ্তাই সড়ক প্রদক্ষিণ করে নতুনবাজার হয়ে কাপ্তাই জোন সদর শহীদ আফজল হক হল রুমে এসে শেষ হয়।

পরে আলোচনা সভায় জোন অধিনায়ক ছাড়াও অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন- কাপ্তাই সার্কেল এর অতিরিক্ত পুলিশ সুপার মো. সাইফুল ইসলাম, রাঙামাটি জেলা পরিষদ সদস্য অংসুই ছাইন চৌধুরী, কাপ্তাই উপজেলা হেডম্যান এসিসোয়েশনের সভাপতি থোয়াই অং মারমা।

এসময় বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামে বসবাসকারী মানুষের জন্য এই শান্তি চুক্তি ছিল একটি যুগান্তরকারি এবং মহৎ উদ্যোগ। পার্বত্য চট্টগ্রামে শান্তি চুক্তি বাস্তবায়নের ফলে পাহাড়ি বাঙালি জনগোষ্ঠীরা আজ এর সুফল ভোগ করছে। পাহাড়ে অনেক অনেক উন্নয়ন কর্মকাণ্ড হয়েছে এবং চলমান রয়েছে। পাহাড়ে যারা অশান্তি করে, সন্ত্রাসি কর্মকান্ড চালিয়ে যাচ্ছে তাদের প্রতিহত করতে হবে। এছাড়া পার্বত্য চট্টগ্রামে বসবাসকারী সকলকে শান্তি চুক্তির শুভেচ্ছা জানানো হয়।

এইসময় কাপ্তাই জোনের উপ-অধিনায়ক মেজর মো. খাইরুল আমিন পিএসসি, কাপ্তাই উপজেলা ভাইস চেয়ারম্যান মো. নাছির উদ্দীন, চন্দ্রঘোনা খ্রীষ্টিয়ান হাসপাতালের পরিচালক ডা. প্রবীর খিয়াং, কাপ্তাই পুলিশ ফাঁড়ির ইনচার্জ মো. শাহীনুর রহমান, কর্ণফুলী রেঞ্জ কর্মকর্তা মামুনুর রহমান সহ জনপ্রতিনিধি, হেডম্যান, কারবারি, স্কুল শিক্ষক, শিক্ষার্থীসহ কাপ্তাই জোনের সকল পদবির সদস্যরা উপস্থিত ছিলেন।

রাজস্থলী (রাঙ্গামাটি) : রাঙ্গামাটি জেলার কাপ্তাই জোনের উদ্যোগে বাঙ্গালহালিয়া আর্মি ক্যাম্পের আয়োজনে পার্বত্য শান্তি চুক্তির ২৬ বছর পূর্তি উপলক্ষে সকালে শান্তির প্রতীক পায়রা উড়িয়ে অনুষ্ঠান সূচনা করে বাঙ্গালহালিয়া আর্মি ক্যাম্পের মাঠ প্রাঙ্গণ থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়।

বাঙ্গালহালিয়াতে সেনাবাহিনীর উদ্যোগে বর্ণাঢ্য আয়োজনে শান্তি চুক্তি’র ২৬ বছর পূর্তি উদযাপন। ছবি: দেশের তথ্য ডেস্ক

শোভাযাত্রাটি বাঙ্গালহালিয়া বাজারের উত্তর দক্ষিণ দিক প্রদিক্ষণ করে মাঠে এক আলোচনা সভায় মিলিত হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাঙ্গালহালিয়া আমি ক্যাম্পের ক্যাম্প কমান্ডার ক্যাপ্টেন আহসানুল কবীর সাকিব, সিনিয়র ওয়ারেন্ট অফিসার নুরে শাহি, বাঙ্গালহালিয়া ডাক বাংলা অনাথ আশ্রম অধ্যক্ষ শ্রীমৎ উ. ক্ষেমাচারা মহাথের, বাঙ্গালহালিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আদোমং মারমা, হেডম্যান প্রতিনিধি ও সাংবাদিক চাথোয়াইমং মারমা, উপজেলা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক হারাধন কর্মকার, বাঙ্গালহালিয়া বাজার ব্যবসায়ী কল্যাণ সমিতির সভাপতি হাজী শামসুল আলম, ইউপি সদস্য শিমুল দাশ, কাইয়ুম হোসেন মিরাজ, বাপ্পী দেব, ছালমা আক্তার, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকমন্ডলী, এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ ও শিক্ষার্থীরা।

সভায় বক্তারা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে পার্বত্য চট্টগ্রামের দীর্ঘদিনের বিরাজমান সমস্যা স্থায়ী সমাধান হয়েছে। আজ এ দিনে শান্তি চুক্তি সম্পাদন হয়েছে বলেই পার্বত্য অঞ্চলে রাস্তা ঘাট থেকে শুরু করে পাড়ায় পাড়ায় শিক্ষা প্রতিষ্ঠান, ব্রিজ কালভার্ট নির্মাণ হওয়ায় যোগাযোগ ব্যবস্থা উন্নত হয়েছে।

Share this post

PinIt
scroll to top