ফেইসবুকে ভুয়া তথ্য পরিবেশিত হয় সবচেয়ে বেশি-শেখ ইউসুফ হারুন

sangba-1.jpg

শাহরিয়ার কবির, নিজস্ব প্রতিবেদক।।

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) এর নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন বলেছেন, ফেইসবুক ও সংবাদপত্রের মধ্যে বিস্তর পার্থক্য রয়েছে। ফেইসবুক অসম্পাদিত মাধ্যম হওয়ায় ভুয়া তথ্য পরিবেশিত হয়ে থাকে সবচেয়ে বেশি। আর এই মাধ্যমে পাঠক বেশি হওয়ায় গুজব ছড়ানো সহজ হয়। এসব বিবেচনায় সংবাদপত্রের পাঠক বাড়াতে হবে।

গতকাল বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) প্রেস ইনস্টিটি্উট বাংলাদেশ (পিআইবি) এর সেমিনার কক্ষে খুলনা জেলার কয়রা ও পাইকগাছা উপজেলার সাংবাদিকদের তিন দিনব্যাপী সাংবাদিকতায় বুনিয়াদি প্রশিক্ষণের সমাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন তিনি।

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) এর নির্বাহী চেয়ারম্যান বলেন, মফস্বলের পত্রিকাগুলোর অবস্থা খুবই সংকটাপন্ন। কারণ সেখানে বানান ভুল ও বাক্য গঠনে অগণিত ভুল পরিলক্ষিত হয়। এজন্য তিনি বাক্যশৈলী ও শুদ্ধ বানানের বিষয়টির ওপর গুরুত্বারোপ করেন।

মহান স্বাধীনতা যুদ্ধের পূর্বে ও পরের কিছু বাস্তব চিত্রের বর্ণানা করে শেখ ইউসুফ হারুন খুলনা জেলার কপিলমুনি ও বোয়ালিয়া অঞ্চলে স্বাধীনতাবিরোধীদের নৃশংসতা ও পরবর্তীতে জনতার আদালতে তাদের শাস্তির বিষয়টি তুলে ধরেন।

অনুষ্ঠানের সভাপ্রধান প্রেস ইনস্টিটি্উট বাংলাদেশ (পিআইবি) এর মহাপরিচালক জাফর ওয়াজেদ সাংবাদিকের প্রযুক্তির সাথে সম্পৃক্ত থাকতে উদ্বুদ্ধ করেন। তিনি বলেন, সাংবাদিকদের সমাজের প্রতি দায়বদ্ধতা রয়েছে। সেসব বিবেচনায় সমাজকে এগিয়ে নিতে ভূমিকা রাখতে হবে।
জাফর ওয়াজেদ আরও বলেন, মফস্বল সাংবাদিকদের কাজের পরিধি ঢাকার সাংবাদিকের চেয়ে বেশি। কারণ ঢাকার সাংবাদিকদের নির্দিষ্ট কোন বিট কিংবা বিষয়ের উপর অ্যাসাইনমেন্ট থাকে। কিন্তু মফস্বল সাংবাদিকরা খেলাধূলা, রাজনীতি,অর্থনীতি, সামজিক অবক্ষয়, বৈষম্য সব বিষয়ে কাজ করার সুযোগ পান।

অনুষ্ঠানে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) এর পরিচালক (অধ্যয়ন ও প্রশিক্ষণ বিভাগের পরিচালক (চলতি দায়িত্ব) শেখ মজলিশ ফুয়াদ ও দৈনিক আজকের সংবাদ পত্রিকার সম্পাদক এস এম আবু সাইদ উপস্থিত ছিলেন। পিআইবি’র সহকারী প্রশিক্ষক জিলহাজ উদ্দিন নিপুনের সমন্বয়ে প্রশিক্ষণে মোট ২৯ জন সাংবাদিক অংশগ্রহণ করেন।

Share this post

PinIt
scroll to top