বিশ্ববাজারে চিনির দাম কমছেই, প্রভাব নেই দেশে

chine.jpg

দেশের তথ্য ডেস্ক:- 

বিশ্ববাজারে পড়তির দিকে চিনির দাম। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা বলছে, গত মাসে চিনির দাম কমেছে প্রায় চার শতাংশ। যা অব্যাহত আছে চলতি মাসেও। শুক্রবার (১১ আগস্ট) ইন্টারন্যাশনাল কন্টিনেন্টাল এক্সচেঞ্জে (আইসিই) অপরিশোধিত চিনির দাম কমেছে শূন্য দশমিক ৩ শতাংশ। প্রতি পাউন্ডের দর স্থির হয়েছে ২৩ দশমিক ৮৮ সেন্টে। যা বাংলাদেশী মুদ্রায় ২৬ টাকার কিছুটা বেশি। আগামীতে দাম আরও কমার বার্তা দিয়েছে সংস্থাটি।

তবে, আন্তর্জাতিক বাজারের প্রভাব নেই দেশের বাজারে। শুক্রবারও দেশের বাজারে প্রতি কেজি চিনি বিক্রি হয়েছে ১৪৮ থেকে ১৫৫ টাকায়। ব্যবসায়ীরা বলছেন, পাইকারিতে তিন থেকে চার টাকা কমলেও খুচরায় কমেনি।

সিঙ্গাপুরভিত্তিক কৃষিপণ্য বাণিজ্যিক প্রতিষ্ঠান উইলমার ইন্টারন্যাশনাল এক প্রতিবেদনে জানিয়েছে, চলতি বছরের প্রথম ৬ মাসে নিট মুনাফা কমেছে ৫০ শতাংশ। বিশ্বের দ্বিতীয় বৃহৎ অর্থনীতি চীনের চিনিসহ বিভিন্ন ভোগ্যপণ্যের বিক্রি মন্থর হওয়ায় এই নিম্নমুখিতা তৈরি হয়েছে।

কৃষিপণ্য ব্যবসা প্রতিষ্ঠান জারনিকো জানিয়েছে, চলমান ২০২৩ সালের প্রথমার্ধে অপরিশোধিত চিনির বৈশ্বিক চাহিদা কমেছে ২০ শতাংশ। পরিশোধনকারী কোম্পানিগুলোর কাছ থেকে এ তথ্য পাওয়া গেছে। কাঁচামালের উচ্চ মূল্যের কারণে এই নিম্নগামিতা তৈরি হয়েছে।

প্রতিষ্ঠানটি বলছে, শিগগিরই বাজারে চিনির দাম ২০ সেন্টে নেমে আসার সম্ভাবনা রয়েছে। কারণ, বিশ্ববাজারে সরবরাহ বাড়ছে। গত বছরের শুরুর দিকে খাদ্যপণ্যটির দর ওঠা-নামার তথ্য রেকর্ড করা শুরু করেছিলাম আমরা। সেসময় এর মজুত ছিল সর্বনিম্ন।

১১ ব্যবসায়ী ও বিশ্লেষকদের করা রয়টার্সের এক জরিপে দেখা যায়, বর্তমান মূল্য নিয়েই চলতি বছর শেষ করবে অপরিশোধিত চিনি। ব্যাপক ঊর্ধ্বমুখী হয়ে যা ২০২২ সালের ডিসেম্বর সমাপ্ত করেছিল। কারণ, রেকর্ড টানা দ্বিতীয় বছর সরবরাহ ঘাটতির শঙ্কা ছিল।

Share this post

PinIt
scroll to top