একদিনে ঝরলো চারজনের প্রাণ, হাসপাতালে ২৬৯৪ জুলাই মাসে ডেঙ্গু আক্রান্তে রোগী ভর্তি ৪৩,৮৫৪, মৃত্যু ২০৪

dengu-31072023-01.jpg

দেশের তথ্য ডেস্ক :-  জুন মাসের তুলনায় জুলাই মাসে দেশে ৭ গুণেরও বেশি ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। জুলাই মাসে ২০৪ জনের মৃত্যু এবং হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা পৌঁছেছে ৪৩ হাজার ৮৫৪ জনে। ডেঙ্গুতে প্রায় প্রতিদিনই আক্রান্ত ও মৃত্যুতে রেকর্ড হচ্ছে। ডেঙ্গু ভয়াবহ রূপ নিয়েছে। গত ২৪ ঘণ্টায় রেকর্ড ২ হাজার ৬৯৪ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। গত ২৪ ঘণ্টায় ৪ জনের প্রাণহানি ঘটেছে। চলতি বছরে এ পর্যন্ত ডেঙ্গু জ্বরে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২৫১ জনে। এর মধ্যে নারী ১৪০ জন এবং পুরুষ ১১১ জন মারা গেছেন। মোট মৃত্যুর মধ্যে ঢাকার বাইরে মারা গেছেন ৫৫ জন এবং রাজধানীতে ১৯৬ জন।
সোমবার সারাদেশের পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের নিয়মিত ডেঙ্গু বিষয়ক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া ২ হাজার ৬৯৪ জনের মধ্যে ঢাকার বাসিন্দা ১ হাজার ১৬৮ জন এবং ঢাকার বাইরে ১ হাজার ৫২৬ জন।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে চারজনের জনের মৃত্যু হয়েছে। এ চার জনই ঢাকা সিটিতে মারা যান। এ বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে মোট ২৫১ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ঢাকা সিটির ১৯৬ জন এবং সারা দেশে (ঢাকা সিটি ব্যতীত) ৫৫ জন মারা যান।

চলতি বছরের ৩১ জুলাই পর্যন্ত মোট ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ৫১ হাজার ৮৩২ জন। এর মধ্যে ঢাকা সিটিতে ২৯ হাজার ২০০ জন ও সারা দেশে (ঢাকা সিটি ব্যতীত) ২৩ হাজার ৬৩২ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন।
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নতুন ২ হাজার ৬৯৪ জনসহ বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে সর্বমোট ভর্তি থাকা ডেঙ্গু রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৯ হাজার ৩৮৬ জনে।
ঢাকার বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন ৫ হাজার ১১ জন এবং ঢাকার বাইরে ৪ হাজার ৩৭৫ জন। চলতি বছরের এ পর্যন্ত ৫১ হাজার ৮৩২ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। ভর্তি রোগীর মধ্যে পুরুষ আক্রান্ত ৩৩ হাজার ১১৯ জন এবং নারী ১৮ হাজার ৭১৩ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৪২ হাজার ১৯৫ জন।
অধিদপ্তরের তথ্য মতে, চলতি বছরের জানুয়ারি মাসে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৫৬৬ জন এবং মারা গেছেন ৬ জন, ফেব্র“য়ারিতে আক্রান্ত ১৬৬ জন এবং মারা গেছেন ৩ জন, মার্চে ভর্তি রোগীর সংখ্যা ১১১ জন এবং এপ্রিলে হাসপাতালে ভর্তি হয়েছেন ১৪৩ জন এবং মারা গেছেন ২ জন। মে মাসে হাসপাতালে ভর্তি হয়েছেন ১ হাজার ৩৬ জন এবং মারা গেছেন ২ জন। জুন মাসে ৫ হাজার ৯৫৬ জন এবং মারা গেছেন ৩৪ জন। জুলাই মাসে শনাক্ত ৪৩ হাজার ৮৫৪ জন এবং মারা গেছেন ২০৪ জন। তবে বিশেষজ্ঞরা বলছেন, ডেঙ্গু আক্রান্তের সংখ্যা আরও বেশি হবে। কারণ অনেক ডেঙ্গু রোগী বাসায় থেকে চিকিৎসা নেন, তাদের হিসাব স্বাস্থ্য অধিদপ্তরের কাছে নেই।

Share this post

PinIt
scroll to top