রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে নদী উৎসব ।।।

rokeya.jpg

দেশের তথ্য ডেস্ক রংপুর প্রতিনিধি :- বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) রংপুর জেলার নদ নদীর ইতিহাস ঐতিহ্য জানার জন্য “নদী উৎসব–২০২৩” পালন করা হয়েছে। “নদীকে জানো, নদীকে জানাও” এই স্লোগানকে সামনে রেখে গ্রীন ভয়েস বিশ্ববিদ্যালয় শাখা প্রথমবারের মতো এই নদী উৎসব আয়োজন করে।

শনিবার বিশ্ববিদ্যালয়ের স্বাধীনতা স্মারক প্রাঙ্গণে সকাল সাড়ে ৮ টায় শুরু হয় এই নদী উৎসবের ‌১ম পর্ব। ২য় পর্ব বিকাল ৫ টায়। যেখানে ছিল রংপুর জেলার নদ-নদীর ইতিহাস, ঐতিহ্য নিয়ে নদী উপস্থাপনা, নদী সংলাপ, কুইজ প্রতিযোগিতা, সাংস্কৃতিক প্রতিযোগিতা।

সুরাইয়া আক্তার ও লিমন ইসলামের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্তিত ছিলেন স্থপতি ইকবাল হাবিব, উপদেষ্টা ও প্রবন্ধ উপস্থাপক ড. আবু ছালেহ মোহাম্মদ ওয়াদুদুর রহমান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক সাইফুল ইসলাম, ইতিহাস ও প্রত্নতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক সোহাগ আলী, গ্রীন ভয়েসের প্রধান সমন্বয়ক ও প্রতিষ্ঠাতা আলমগীর কবির, সহ সমন্বয়ক হুমায়ুন কবির সুমন, লোকপ্রশান বিভাগের প্রভাষক সাইফুল ইসলাম, একই বিভাগের প্রভাষক নিয়াজ মাখদুম, গ্রীন ভয়েস বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি স্বপন মাহমুদ, সাধারণ সম্পাদক লিমন ইসলাম সহ গ্রীন ভয়েসের অন্য সদস্যরা।

গ্রীন ভয়েস বিশ্বিবদ্যালয় শাখার সাধারণ সম্পাদক লিমন ইসলাম বলেন, ‘নদীকে জানো, নদীকে জানাও’ এই স্লোগানকে ধারণ করে আজকে আয়োজিত হয় নদী উৎসব। আমরা জানি, বাংলাদেশ একটি নদী মাতৃক দেশ। এদেশের পথে প্রান্তরে নদীর বিচরণ। কালের পরিক্রমায় এদেশের নদীর নাজুক অবস্থা। এর মধ্যে আমরা আজকের আয়োজনে রংপুর জেলার দশটি নদীর অবস্থা প্রামান্য চিত্রের মাধ্যমে প্রদশর্ন করার প্রয়াস রেখেছি নদীগুলোর নাজেহাল অবস্থা দেখা যায়।

এর সাথে নদীগুলো পর্যবেক্ষক টিম এই সমস্যা গুলির সমাধান ও সম্ভাবনা গুলো তুলে ধরেন। আজকের আয়োজনে আমাদের কুইজ প্রতিযোগিতার যে ক্ষুদে বন্ধুরা উপস্থিত ছিল, তারা এটা দেখে উজ্জীবিত হয়ে আগামীতে নদীকে বাচিয়ে রাখতে যথাযথ ভুমিকা রাখবে তা আমরা প্রত্যাশা রাখছি।

সভাপতি স্বপন বলেন, আজকের এই অনুষ্ঠান সকলের নদী কেন্দ্রিক ও পরিবেশ কেন্দ্রিক সচেতনতা বাড়াতে এবং নদীর প্রতি ভালোবাসা সৃষ্টিতে সহায়ক ভূমিকা রাখবে। আমাদের এই আয়োজন নদীকে রক্ষার। আমাদের এই আয়োজন ঠিক তখনই সফল হবে যখন আমাদের দেশের নদীগুলো ফিরে পাবে তার হারানো যৌবন।

Share this post

PinIt
scroll to top