দুগ্ধ ও মাংস প্রক্রিয়াজাতকারী ও ব্যবসায়ীদের সচেতনতামূলক সভা

dudho.jpg

দেশের তথ্য ডেস্ক খুলনা প্রতিনিধি :-  খুলনা অঞ্চলের দুগ্ধ ও মাংস প্রক্রিয়াজাতকারী এবং ব্যবসায়ীদের আইন ও আদর্শ মানদণ্ড বিষয়ে সচেতনতামূলক সভা আজ সোমবার (২৪ জুলাই) নগরীর অভিজাত হোটেলে অনুষ্ঠিত হয়েছে। ইউএসএআইডির অর্থায়নে এসিডিআই/ভোকার আয়োজনে জনগুরুত্বপূর্ণ এসভায় দুধ ও মাংস প্রক্রিয়াজাতকারী এবং ব্যবসায়ীদের প্রস্তুতকৃত ও সরবরাহকৃত খাদ্যের স্বাস্থ্যসম্মত গুণগত মান বজায় রেখে নিরাপদ খাদ্য পরিবেশের বিষয়ে আইনগত বাধ্যবাধকতার বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

নিরাপদ খাদ্য পরিবেশন করা দুগ্ধ ও মাংস প্রক্রিয়াজাতকারক এবং ব্যবসায়ীদের পবিত্র দায়িত্ব বলে উল্লেখ করে বক্তারা বলেন, দুগ্ধ ও মাংস প্রক্রিয়াজাতকারী এবং ব্যবসায়ীদের বিএসটিআইয়ের অনুমোদন নিয়ে ভোক্তাদের সামনে মানসম্মত খাদ্য পরিবেশন করা বাধ্যতামুলক।

সভায় প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন খুলনা প্রাণি সম্পদ অধিদপ্তরের পরিচালক ড. লুৎফর রহমান। অতিথি হিসেবে বক্তৃতা করেন বিএসটিআই খুলনা উপ-পরিচালক নির্মল কান্তি বিশ্বাস, ভোক্তা অধিদপ্তর সংরক্ষণ অধিদপ্তর খুলনার উপপরিচালক জাহিদ বিন হাবীব, বিএফএসএর কর্মকর্তা মোঃ মকলেছুর রহমান, কেসিসির ভেটেনারী সার্জন ডাঃ পেরু গোপাল। অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন ও উপস্থিত ছিলেন প্রাণ ডেইরি, ব্র্যাক ডেইরি, বেঙ্গল মিট, আকিজ ডেইরি, এসিডিআই/ভিওসিএ কর্মকর্তাবৃন্দ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন এসিডিআই/ভোকা কর্মকর্তা মোঃ আরিফুর রহমান।

সভায় দুগ্ধপন্য প্রক্রিয়াজাতকরণ, মজুদ ও বিপননের জন্য বিএসটিআই গুণগতমান চিহ্ন ব্যবহারের উদ্দেশ্যে বিএসটিআই অধ্যাদেশ অনুযায়ী সিএম লাইসেন্স গ্রহণের গুরুত্বের বিষয়ে বিস্তারিত আলোচনা করেন বক্তারা। এছাড়া পণ্য মোড়কজাতকরণ নিবন্ধন গ্রহন ও পন্য মোড়কজাতকরণ বিধিমালার গুরুত্ব এবং নাগরিক সেবা সম্পর্কে আলোচনা করা হয়। অনুষ্ঠানে উন্মুক্ত আলোচনা পর্বে বিভিন্ন বিষয়ে প্রশ্ন করে প্রয়োজনীয় তথ্য জেনে নেন খুলনা অঞ্চলের দুগ্ধ ও মাংস প্রক্রিয়াজাতকারী এবং সংশ্লিষ্ট ব্যবসায়ীরা।

Share this post

PinIt
scroll to top