সবজি শহরে এলেই কেজিতে ২০ টাকা বেশি

sobji.webp

দেশের তথ্য ডেস্ক:-  রাজশাহী পবা উপজেলার নওহাটা বিদিরপুরের বাজারটি কাঁচা সবজির জন্য বিখ্যাত। রাজশাহীর ৯টি উপজেলার মধ্যে পবায় সবচেয়ে বেশি সবজি উৎপাদন হয়। এর বেশির ভাগ বিক্রি হয় এই বাজারে। এখান থেকে পাইকাররা প্রতিদিন সকালে সবজি কিনে নিয়ে রাজশাহী নগরী, ঢাকা, সিলেট, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন বাজারে পাঠাচ্ছেন।

আর সেই সবজি মাত্র ১৫ কিলোমিটার দূরে রাজশাহী শহরে কয়েক হাত ঘুরেই কেজিতে দাম বাড়ছে অন্তত ২০ টাকা হারে।
এ ধরনের ঘটনায় কৃষকরা অবাক হলেও তাঁদের কিছুই করার থাকে না। তাঁরা দাম ঠিকমতো না পেলেও কেজিপ্রতি অন্তত ২০ টাকা লাভ গুনে নিচ্ছে মধ্যস্বত্বভোগীরা। আর সবজি চাষ করে কখনো লাভ তো দূরের কথা, খরচের টাকাও উঠছে না কৃষকদের।

গত বুধবার পবার বিদিরপুর ও খড়খড়ি হাট ঘুরে কৃষক এবং পাইকারদের সঙ্গে কথা বলে জানা গেছে, ওই দিন প্রতি মণ পটোল পাইকারি দরে সকালে বিক্রি হয়েছে ৭০০ থেকে ৭৫০ টাকা করে। সকাল ৯টার দিকে দাম বেড়ে গিয়ে দাঁড়ায় ৮০০ থেকে ৯০০ টাকায়। সেই হিসেবে এখানে প্রতি কেজি পটোল বিক্রি হয়েছে ২০ থেকে ২২ টাকা দরে। অথচ একই দিন এই পটোল বিদিরপুর থেকে মাত্র ১৫ কিলোমিটার দূরে রাজশাহী শহরে বিক্রি হয়েছে ৪০ থেকে ৫০ টাকা কেজি দরে।

গত বুধবার বিদিরপুর বাজারে করলা বিক্রি হয় ১৮০০ থেকে ২০০০ টাকা মণ দরে। সেই হিসেবে প্রতি কেজি করলা বিক্রি হয়েছে ৪৫ থেকে ৫০ টাকা কেজি দরে। কিন্তু সেটি রাজশাহী শহরের বিভিন্ন বাজারে বিক্রি হয়েছে ৭০ থেকে ৮০ টাকায়। আবার বরবটি বিক্রি হয়েছে এক হাজার থেকে এক হাজার ২০০ টাকা মণ দরে। সেই হিসেবে প্রতি কেজি বরবটি বিক্রি হয়েছে ২৫ থেকে ৩০ টাকায়।

সেটি রাজশাহী শহরে বিক্রি করতে দেখা গেছে ৫০ থেকে ৬০ টাকায়। বিদিরপুর বাজারে প্রতি মণ মুলা বিক্রি হয় ১২০০ থেকে ১৬০০ টাকা মণ দরে। সেটি আবার রাজশাহী শহরে বিক্রি হয়েছে ৭০ থেকে ৯০ টাকা কেজি দরে।

রাজশাহীর তেরোকাদিয়া বাজারের সবজি বিক্রেতা আসগর আলী বলেন, ‘আমি প্রতিদিন প্রায় ২০০ কেজি সবজি বিক্রি করি। কখনো কখনো বিক্রি না হওয়ায় সবজি থেকে যায়। পরের দিন বিক্রি করতে গেলে দাম কম পাওয়া যায় বা নষ্ট হয়ে যায়। এর পরে আছে গাড়িভাড়া, দোকানের খাজনা। তাই প্রতিকেজি সবজি বিক্রি করে অন্তত ১০ টাকা লাভ না থাকলে আমার সংসার চলবে না। ২০০ কেজি সবজি বিক্রি করে গড়ে ১০ টাকা করে লাভ থাকলে দিনশেষে হাজার-বারশো টাকা নিয়ে বাড়ি ফিরতে পারি।

Share this post

PinIt
scroll to top