অভিষেক সেঞ্চুরিতে আজহারউদ্দিন-গাঙ্গুলীর রেকর্ড ভেঙে দিলেন জয়সওয়াল

india-player.webp

তাকে ভারতীয় টেস্ট দলে নেওয়ায় ব্যাপক বিতর্ক হয়েছিল। আইপিএলে পারফর্ম করে টেস্ট দলে আসাটা সঠিক কোনো প্রক্রিয়াও নয়। কিন্তু অভিষেক টেস্ট সেঞ্চুরি হাঁকিয়ে সকল বিতর্কে জল ঢেলে দিলেন যশস্বী জয়সওয়াল। ২১ বছর বয়সী এই তরুণ চোধ ধাঁধানো ব্যাটিংয়ে যেমন সেঞ্চুরি করেছেন, তেমনই নাম লিখিয়েছেন রেকর্ডে।

ভারতের সাবেক দুই অধিনায়ক মোহাম্মদ আজহারউদ্দিন আর সৌরভ গাঙ্গুলীকেও ছাড়িয়ে গেছেন।
১৯৮৪ সালে অভিষেক টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে ১১০ রান করতে গিয়ে ৩২২ বল খেলেছিলেন আজহারউদ্দিন। ভারতের হয়ে অভিষেক টেস্টে সবচেয়ে বেশি বল খেলার রেকর্ড ছিল এটি। ৩৯ বছর পর আজহারের রেকর্ড ভেঙে দিলেন জয়সওয়াল।

তিনি এরই মধ্যে ৩৫০ বল খেলে ফেলেছেন। এছাড়া সৌরভ গাঙ্গুলীর একটা রেকর্ডও তিনি ভেঙেছেন। ১৯৯৬ সালে লর্ডসে অভিষেক টেস্টে ১৩১ রানের ইনিংস খেলেছিলেন সৌরভ। এত দিন এটিই ছিল প্রতিপক্ষের মাটিতে অভিষিক্ত ভারতীয়দের মধ্যে সর্বোচ্চ রানের ইনিংস।

আজ এই রেকর্ড জয়সওয়ালের হয়ে গেল।
ক্যারিবিয়ানদের প্রথম ইনিংস ১৫০ রানে গুটিয়ে দিয়ে ভারতকে উড়ন্ত সূচনা এনে দেন অধিনায়ক রোহিত শর্মা এবং অভিষিক্ত যশস্বী জয়সওয়াল। দুজনেই তুলে নেন সেঞ্চুরি। ৭৫.৪ ওভার স্থায়ী উদ্বোধনী জুটিতে আসে ২২৯ রান। ২২০ বলে টেস্ট ক্যারিয়ারের দশম সেঞ্চুরি পাওয়া রোহিত ১০ চার ২ ছক্কায় ১০৩ রানে আউট হলে ভাঙে এই জুটি।

অন্যদিকে জয়সওয়ালকে থামানো যায়নি। ২১৫ বলে অভিষেক টেস্ট সেঞ্চুরি তুলে নেওয়া এই তরুণ দ্বিতীয় দিন শেষে অপরাজিত আছেন ১৪ বাউন্ডারিতে ১৪৩* রানে। তার সঙ্গে বিরাট কোহলি ৩৬* রানে অপরাজিত। ২ উইকেট ৩১২ রান তোলা ভারত এগিয়ে আছে ১৬২ রানে।

Share this post

PinIt
scroll to top