লিজ ও পিপিপির নামে রাষ্ট্রের সম্পদ ব্যক্তি লুটেরা পুঁজিপতিদের হাতে তুলে দেওয়ার ষড়যন্ত্র চলছে

311475314_536829161778531_5081643722189354945_n.jpg

২৬টি রাষ্ট্রীয় পাটকল বন্ধের কালো দিবস উপলক্ষে পাটকল রক্ষায় সম্মিলিত নাগরিক পরিষদের উদ্যোগে রবিবার বিকেল ৫টায় খালিশপুর শিল্পাঞ্চলে কালো পতাকা প্রদর্শন, পদযাত্রা ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। দৌলতপুর জুটমিল, প্লাটিনাম জুটমিল, ক্রিসেন্ট জুটমিল ও খালিশপুর জুটমিল গেটে কালো পতাকা প্রদর্শিত হয় প্রত্যেক মিলগেটে সংক্ষিপ্ত পথসভায় শ্রমিক নেতারা বক্তৃতা করেন। শিল্পাঞ্চলের প্রধান সড়কে পদযাত্রা করে গোল চত্বরে এসে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।
নাগরিক পরিষদের যুগ্ম-আহবায়ক ও বাসদ খুলনা জেলা আহবায়ক জনার্দন দত্ত নান্টুর সভাপতিত্বে এবং সদস্য সচিব এস এ রশীদের সঞ্চালনায় প্রতিবাদ বক্তৃতা করেন সিপিবি জেলা সভাপতি ডাঃ মনোজ দাশ, গণসংহতি আন্দোলন জেলা আহবায়ক মুনীর চৌধুরী সোহেল, সিপিবি নগর সভাপতি মিজানুর রহমান বাবু, টিইউসি জেলা সভাপতি এইচ এম শাহাদাত, সিপিবি নেতা শেখ আবদুল হান্নান, সমাজতান্ত্রিক মহিলা ফোরাম জেলা সভাপতি কোহিনুর আক্তার কণা, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট জেলা সভাপতি আবদুল করিম, যুব ইউনিয়ন মহানগর সভাপতি আফজাল হোসেন রাজু, ছাত্র ফেডারেশনের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আল আমিন শেখ, নওয়াপাড়ার সাবেক ওয়ার্ড কাউন্সিলর শ্রমিক নেতা শামসেদ আলম শমসের, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জেলা সভাপতি সনজিত মন্ডল, খালিশপুর-দৌলতপুর জুটমিল যৌথ কারখানা কমিটির সভাপতি মোঃ মনির হোসেন, প্লাটিনাম জুটমিল শ্রমিক নেতা মোঃ নূরুল ইসলাম, দৌলতপুর জুটমিল কারখানা কমিটির সভাপতি নূর মোহাম্মদ, সাধারণ সম্পাদক মোঃ মোফাজ্জেল হোসেন, ক্রিসেন্ট জুটমিল শ্রমিক নেতা মোশারেফ হোসেন, জেজেআই  জুটমিল শ্রমিক নেতা শামস শারফিন শ্যামন, শ্রমিক নেতা আবু বক্কার সিদ্দিকী, কাজী  ডালিম, আবুল কালাম, পুতুল বেগম প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, লিজ বা ব্যক্তি মালিকানায় নয়, বন্ধ সকল পাটকল অবিলম্বে রাষ্ট্রীয় মালিকানায় চালু, ৫টি পাটকলের (খালিশপুর ও দৌলতপুর জুটমিল, জাতীয় জুটমিল এবং কেএফডি ও আরআর জুটমিল) শ্রমিকসহ সকল শ্রমিকের বকেয়া পাওনা (এরিয়ার, একটি বোনাস, একটি ইনক্রিমেন্ট, ৮টি বোনাসের ডিফারেন্স ২০২০ সালের জুলাই মাসের ২ দিনের মজুরি) ও অবশিষ্ট শ্রমিকের সঞ্চয়পত্রের কাগজ অবিলম্বে দিতে হবে।
বক্তারা বলেন, লিজ ও পিপিপির নামে রাষ্ট্রের সম্পদ ব্যক্তি লুটেরা পুঁজিপতিদের হাতে তুলে দেওয়ার ষড়যন্ত্র চলছে। এমনকি বিভিন্ন মিল থেকে যন্ত্রপাতি-মালামাল চুরি-পাচারসহ নানা অভিযোগ তদন্ত করে যথাযথ ব্যবস্থা নিতে হবে।
এদিকে রবিবার সকালে যশোরের জেজেআই মিল গেটের সামনে কালো পতাকা শ্রমিকরা। এ সময় উপস্থিত ছিলেন মোঃ ওমর আলী, ফারুক হোসেন, ইউসুফ আলী, মোঃ নূরুল ইসলাম, আবদুল খালেক, আল আমিন, রেজাউল ইসলাম, শামস শারফিন শ্যামন প্রমুখ। অন্যদিকে বিকেল সাড়ে ৩টায় ফুলতলার ইস্টার্ণগেট এলাকায় কালো পতাকা প্রদর্শন ও পথসভা অনুষ্ঠিত হয়। এ সময় বক্তৃতা করেন বাংলাদেশের বিপ্লবী কমিউনিস্ট লীগ কেন্দ্রীয় সদস্য মোঃ মোজাম্মেল হক খান, সিপিবি ফুলতলা উপজেলা সভাপতি গাজী আফজাল হোসেন, গণসংহতি আন্দোলন ফুলতলা উপজেলা আহবায়ক মোঃ অলিয়ার রহমান প্রমুখ

Share this post

PinIt
scroll to top